• বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
আজ জুমাতুল বিদা

ফাইল ছবি

ধর্ম

আজ জুমাতুল বিদা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২২ মে ২০২০

আজ পবিত্র জুমাতুল বিদা, রমজান মাসের শেষ শুক্রবার। জুমাতুল বিদা আরবি শব্দ। এর শাব্দিক অর্থ সমাপনী সম্মিলন। সিয়াম সাধনার মাস রমজানের শেষ শুক্রবারকে ‘জুমাতুল বিদা’ বলে। এ দিবসকে ধর্মপ্রাণ মানুষ অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকেন। একে কেন্দ্র করে প্রতিটি মুসলিম মনে আনন্দের হিল্লোল বয়ে যায়। মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগির পর জুমাতুল বিদার দিনে দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা মসজিদে মসজিদে জুমার নামাজ আদায় করবেন। দেশের সব মসজিদে জুমাতুল বিদার নামাজের পর দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে। 

জুমাতুল বিদা আদায় করতে মুসল্লির উপচেপড়া ভিড় লক্ষ করা যায় পাড়া-মহল্লায়। এদিন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের উল্লেখযোগ্য মসজিদগুলোতে তিল পরিমাণ ঠাঁই থাকে না। নামাজি মুসল্লিদের কাঁধে কাঁধ মিলানো কাতার চলে আসে রাজপথে। অনেক স্থানে ঈদের জামাতের চেয়েও জুমাতুল বিদার জামাত বড় হয়ে পড়ে। জুমাতুল বিদার বড় জামাতে অংশগ্রহণ করা এতদঞ্চলের মানুষজন বড় পুণ্যের মনে করে থাকেন। আতর-গোলাপের সুঘ্রাণ, সাদা পোশাক, মাথায় টুপি— এসব মিলে যেন এক বেহেশতি দৃশ্যের সৃষ্টি হয়। ঈদের আগে এ যেন এক ভিন্ন রকমের ঈদ।

এদিকে মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রায় একমাস মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ ছিল।   স্বাস্থ্য সতর্কতা মেনে চলার নির্দেশনা জারি করে সরকার জামাতে নামাজ পড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ফলে গত ৮ মে রাজধানীর অনেক মসজিদে জুমার নামাজে অংশ নেন মুসল্লিরা। তবে মসজিদে মসজিদে লোকসমাগম আগের চেয়ে কমেছে।

রাজধানীর বিভিন্ন মসজিদে মাস্ক পরে এবং দূরত্ব বজায় রেখে মুসলিমদেরকে নামাজ আদায় করতে দেখা গেছে।

গত ৭ মে জোহরের ওয়াক্ত থেকে মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে নামাজ পড়ার অনুমতি দিয়ে ৬ মে একটি প্রজ্ঞাপন জারি করে ধর্ম মন্ত্রণালয়।

এর আগে করোনার সংক্রমণ রোধে গত ৬ এপ্রিল মসজিদে না গিয়ে বাড়িতে বসে নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছিল মন্ত্রণালয়।

ওই নির্দেশনায় মুসল্লিদেরকে শুক্রবার জুমার পরিবর্তে ঘরে জোহরের নামাজ পড়ার আহ্বান জানানো হয়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads