• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads

ব্রিটিশ সংবাদপত্রগুলোতে জাকারবার্গের বিজ্ঞাপন

বিজ্ঞান ও প্রযুক্তি

এবার বিজ্ঞাপণ দিয়ে ক্ষমা চাইলেন জাকারবার্গ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৬ মার্চ ২০১৮

তথ্য-চুরি নিয়ে ক্ষমা আগেই চেয়েছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। কিন্তু সেই ক্ষমা চাওয়াকে হয়তো যথেষ্ট মনে হয়নি তার। যে কারণে রবিবার ব্রিটিশ সংবাদপত্রগুলোতে পাতাজোড়া বিজ্ঞাপন দিয়ে ক্ষমা চেয়েছেন তির্নি।

ভারতীয় বার্তা সংস্থা আনন্দবাজার জানায়, গতকাল কেমব্রিজ অ্যানালিটিকার প্রাক্তন রাজনৈতিক পরামর্শদাতা ব্রিটনি কাইজার দাবি করেছেন, ব্রেক্সিটপন্থীদের হয়ে কাজ করেছিল সংস্থাটি। সরাসরি ভোটে যুক্ত না থাকলেও ভোটারদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছিল। যথারীতি তাতেও ফেসবুকের জড়িত থাকার কথা উঠে এসেছে।

গত কাল লন্ডনে সংস্থাটির সদর দফতরে হানা দেয় তদন্তকারী কর্মকর্তারা। অ্যানালিটিকার বিরুদ্ধে তথ্যপ্রমাণের পাশাপাশি ফেসবুকের যুক্ত থাকার চিহ্নও খুঁজে দেখেছেন তারা।

এরপরেই রোববার খবরের কাগজে বিজ্ঞাপনের মোড়কে নিজের বক্তব্য তুলে ধরেন জাকারবার্গ। বিজ্ঞাপণ বার্তায় তিনি জানান, ‘আপনাদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার দায়িত্ব আমাদের। সেটা না পারলে, আমাদের কোনও যোগ্যতা নেই।’

জাকারবার্গ জানান, এক বিশ্ববিদ্যালয় গবেষকের বানানো অ্যাপ থেকে ২০১৪ সালে ফেসবুক ব্যবহারকারীদের লাখো তথ্য ফাঁস হয়ে যায়। তিনি লিখেছেন, ‘এটা বিশ্বাস ভঙ্গ করা। আমি দুঃখিত, সে সময়ে কিছুই করতে পারিনি।’ ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সেই আশ্বাসও দিয়েছেন জাকারবার্র্গ। যদিও এতে ফেসবুকের নিম্নগামী শেয়ার দর বাড়বে কি না, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads