• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads

বিজ্ঞান ও প্রযুক্তি

‘অমর স্বৈরশাসক’ তৈরি করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৯ এপ্রিল ২০১৮

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আবারো হুশিয়ারি উচ্চারণ করলেন টেসলা এবং স্পেস এক্স প্রতিষ্ঠাতা এলোন মাস্ক। তার মতে, সঠিকভাবে যদি নিয়ন্ত্রণ করা না হয়, তাহলে কৃত্রিম বুদ্ধিমত্তা এক সময় অমর স্বৈরশাসকের জন্ম দেবে যা মানবজাতির ধ্বংসের কারণও হতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর নির্মিত ‘ডু ইউ ট্রাস্ট দিস কম্পিউটার?’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্রে এ কথা বলেছেন তিনি। আগে থেকে কোনো পদক্ষেপ নেওয়া না হলে তখন আর কিছু করার থাকবে না বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, ‘অসাধু স্বৈরশাসকের ক্ষেত্রে অন্তত একটি আশা থাকে যে, সে তো এক সময় মারা যাবে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার মৃত্যু নেই, এটি অমর। এর থেকে পালানোর পথ নেই।’

এলোন মাস্ক আরো বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তার যদি কোনো লক্ষ্য থাকে এবং এ লক্ষ্য অর্জনের পথে মানুষ যদি বাধা হয়ে দাঁড়ায়, তাহলে কোনো সন্দেহ নেই যে মানবজাতিকে তারা ধ্বংস করে দেবে।’

অনেক দিন ধরেই কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সতর্কবার্তা দিয়ে আসছে এলোন মাস্ক। এ প্রযুক্তিকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য বিভিন্ন সময় তাগাদা দিয়েছেন তিনি। কৃত্রিম বুদ্ধিমত্তাকে উত্তর কোরিয়ার থেকে ভয়ঙ্কর বলে অভিহিত করেছেন তিনি।

কৃত্রিম বুদ্ধিমত্তাকে মানুষের উপকারে কাজে লাগানোর লক্ষ্যে তিনি এর আগে প্রতিষ্ঠা করেছিলেন গবেষণা সংস্থা ওপেন এআই। তবে পরবর্তীতে এর পরিচালনা পর্ষদ থেকে তিনি সরে দাঁড়ান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads