• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads

ইউটিউব কিডসের নতুন ভার্সন উন্মুক্ত হতে যাচ্ছে

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

শিশুদেরকে বাছাইকৃত কনটেন্ট দেখাবে ইউটিউব কিডস

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৯ এপ্রিল ২০১৮

শিশুদের জন্য ইউটিউব কিডসের নতুন ভার্সন উন্মুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। যেখানে হোয়াইট লিস্ট অপশনে থাকা যেকোনো বিষয় অভিভাবকরা নির্ধারণ করে দিতে পারবেন। আর অ্যালগরিদম অনুযায়ী বাছাইকৃত সেই ভিডিও কনটেন্টগুলো ডিসপ্লেতে ভেসে উঠবে কিংবা দেখা যাবে বলে জানিয়েছে ইউটিউব।

জনপ্রিয় ভিডিও শেয়ারিং এই প্ল্যাটফর্মটি জানায়, আগামী সপ্তাহের মধ্যেই উন্মুক্ত হতে যাচ্ছে এই অ্যাপটি, যা এমনভাবে প্রস্তুত করা হয়েছে যে, শিশুরা এটি ব্যবহারকালে তাদের অভিভাবকরা যাতে নিশ্চিন্তে থাকতে পারেন। অভিভাবকরা শান্তি পাবেন এই ভেবে যে, তাদের নির্ধারণ করে দেওয়া ভিডিওগুলোই দেখছে তাদের সন্তানরা। এতে করে ইন্টারনেটের কালো জগৎ থেকেও নিরাপদ দূরে থাকতে পারবে তাদের সন্তানরা।

ইউটিউব কিডসে দেওয়া এই অপশনটি ব্যবহার করে অভিভাবকরা নির্দিষ্ট কিছু শব্দ (কিওয়ার্ড) নিষিদ্ধ করতে পারবেন। আগে যেমন যৌনতা বা অশ্লীলতা, অপবিত্রতা বোঝায় কিংবা অশালীন কৌতুক এমন ভিডিওগুলো সামনে আসতে। নতুন এই অ্যালগরিদমের কারণে ওইসব ভিডিও সামনে আসতে প্রতিবন্ধকতা তৈরি করে দেওয়া হবে।

গুগল মালিকানাধীন এই ভিডিও শেয়ারের প্ল্যাটফর্ম নিয়ে নিজেদের পরিকল্পনা জানাতে গিয়ে প্রতিষ্ঠানটি জানায়, ইউটিউব কিডস নিয়ে তারা সব সময় ভালো কিছু করার চেষ্টা করছে। তাই কোনো ধরনের গুজব কিংবা ভাবনাচিন্তা থেকে আসা অভিযোগের মন্তব্য করছেন না তারা।

শিশুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে এমন অভিযোগের জবাবে ইউটিউবের প্রতিষ্ঠাতা অ্যালফাবেট জানায়, গত বছরের নভেম্বরেই এ বিষয়ে একটি নীতিমালা করে বিভিন্ন অ্যাডাল্ট ভিডিও কনটেন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইউটিউবের ভাইস প্রেসিডেন্ট জোহানা রাইট তার এক ব্লগপোস্টে লেখেন, নিরাপত্তাবিষয়ক নীতিমালার ঘোষণা আসার পর থেকেই সপ্তাহে প্রায় ৫০টি চ্যানেল ডিলিট করা শুরু করেছে ইউটিউব। একই সঙ্গে প্রায় সাড়ে তিন লাখ ভিডিওতে বিজ্ঞাপন দেওয়াও বন্ধ করে প্রতিষ্ঠানটি।

তিনি আরো বলেন, এই ভিডিও কনটেন্ট ও বিজ্ঞাপনগুলো মনিটর করার জন্য প্রায় এক হাজার কর্মীকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads