• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৪
ads

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১

ছবি : সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তি

৪ মে উড্ডয়ন করবে বঙ্গবন্ধু-১

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৪ এপ্রিল ২০১৮

আগামী ৪ মে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরাল স্পেস স্টেশন থেকে স্যাটেলাইটটি উড্ডয়ন করবে। ইতোমধ্যেই উড্ডয়নের তারিখ বিটিআরসিকে অবহিত করেছে স্পেস এক্স।

এর আগে চার দফায় উড্ডয়নের সময় পেছানো হয়েছে। গত বছরের ডিসেম্বরে স্যাটেলাইটটি উড্ডয়নের কথা থাকলেও পিছিয়ে এ বছরের ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়। এরপর আবার সময় পিছিয়ে চলতি মাসের ৫ তারিখ নির্ধারণ করা হয়। তৃতীয় দফায় সময় পিছিয়ে নির্ধারণ করা হয়েছিল ২৪ এপ্রিল। কিন্তু ২৪ এপ্রিলেও উড্ডয়ন বাতিল করে এবার ৪ মে নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, স্পেস এক্সের রকেট ফ্যালকন-৯ স্যাটেলাইটটি নিয়ে মহাকাশের পথে যাত্রা করবে। এরই মধ্যে স্পেস এক্স এ সংক্রান্ত সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

এদিকে, স্যাটেলাইট উৎক্ষেপণ সামনে রেখে দেশে এরই মধ্যে গ্রাউন্ড স্টেশন প্রস্তুত করা হয়েছে। গাজীপুরের জয়দেবপুর এবং রাঙ্গামাটির বেতবুনিয়াতে দুটি গ্রাউন্ড স্টেশন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে মূল গ্রাউন্ড স্টেশন হিসেবে ব্যবহার করা হবে জয়দেবপুরে স্থাপিত স্টেশনটি।

ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া এ স্যাটেলাইটটি নির্মাণ করেছে। এ ছাড়া গ্রাউন্ড স্টেশন নির্মাণে প্রয়োজনীয় কারিগরি সহায়তা দিয়েছে এ প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads