• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads
উড়ুক্কু গাড়ির স্টার্টআপে ল্যারি পেজের বিনিয়োগ

উড়ুক্কু গাড়ি

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

উড়ুক্কু গাড়ির স্টার্টআপে ল্যারি পেজের বিনিয়োগ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৫ জুলাই ২০১৮

সম্প্রতি উড়ুক্কু গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করা বিশেষায়িত একটি স্টার্টআপে বিনিয়োগ করেছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ। ওপেনার নামের এই স্টার্টআপটি ব্ল্যাকফ্লাই নামের একটি উড়ুক্কু যান তৈরি করেছে।

সম্প্রতি মার্কিন গণমাধ্যম সিএনএন মানিতে এ বিষয়ে প্রকাশিত এক প্রতিবেদনে এই বিনিয়োগের কথা জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, ব্ল্যাকফ্লাই নামক একক আসন বিশিষ্ট ইলেকট্রিক উড়ুক্কু যানটি ড্রোনের মতোই চালানো যাবে। কারণ এই যানটি পরিচালনা করতে চালককে জয়স্টিক ব্যবহার করতে হবে। এ ছাড়া ওপেনারের দেওয়া তথ্যমতে ব্ল্যাকফ্লাই ঘণ্টায় ৬২ মাইল বেগে ২৫ মাইল পর্যন্ত উড়তে সক্ষম।

প্রতিবেদনে বলা হয়, স্টার্টআপটি ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই লুকিয়ে লুকিয়ে এই উড়ুক্কু যান নিয়ে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছিল। ৭ বছর আগে এই ধারণার ওপর নির্মিত গাড়ি নিজের বাড়ির সামনের খোলা জায়গায় উড়িয়েছিলেন স্টার্টআপটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্কুস লেং।

এরপর প্রতিষ্ঠানটির পাইলটরা ১ হাজার ৪০০ ফ্লাইটে ১২ হাজার মাইল উড়িয়েছেন গাড়িটি। পরবর্তী সময়ে ২০১৪ সালে প্রতিষ্ঠানটিকে কার্লিফোর্নিয়ার পালো আলতোতে স্থানান্তর করা হয়।

লেং বলেছেন, একটি নিয়ন্ত্রিত ও দায়িত্বপূর্ণ যান হিসেবেই ব্ল্যাকফ্লাইকে পরিচয় করিয়ে দিতে কাজ করছে স্টার্টআপটি। তবে আর কী কী বাকি আছে তা অস্পষ্টই রেখেছে প্রতিষ্ঠানটি। এই উড়ুক্কু যানটি কতটা ব্যয়বহুল তা দেখাও বাকি আছে এখনো।

এ ছাড়া নিরাপত্তা নিশ্চিত করতে ব্ল্যাকফ্লাইর ড্রাইভারকে এফএএ প্রাইভেট পাইলট হিসেবে লিখিত পরীক্ষা দিতে হবে এবং কোম্পানি থেকে প্রশিক্ষণও গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত, সিলকন ভ্যালি ভিত্তিক এক আসনের উড়ুক্কু যান ফ্ল্যায়ারের নির্মাতা প্রতিষ্ঠান কিটি হকেও বিনিয়োগ করেছিলেন পেজ।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads