• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads
৩৫০০ আলোকবর্ষ দূরে যাচ্ছে হকিংয়ের কণ্ঠস্বর

প্রয়াত পদার্থবিদ স্টিফেন হকিংয়ের কণ্ঠস্বর

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

৩৫০০ আলোকবর্ষ দূরে যাচ্ছে হকিংয়ের কণ্ঠস্বর

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৮ জুলাই ২০১৮

মহাকাশে যাচ্ছে প্রয়াত পদার্থবিদ স্টিফেন হকিংয়ের কণ্ঠস্বর। হকিংয়ের দেহভস্ম সমাহিত করার উপলক্ষে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। আগামী শুক্রবার বিখ্যাত গীতিকার ভ্যানজেলিসের একটি মৌলিক সুরের গানে যুক্ত হয়ে হকিংয়ের একটি বিবৃতি যাচ্ছে মহাকাশে।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে জানানো হয়েছে, ইউরোপিয়ান স্পেস এজেন্সির পরিকল্পনা হচ্ছে স্পেনের সেবরেরোসে থাকা স্যাটেলাইট ডিশ থেকে সবচেয়ে কাছের কৃষ্ণগহ্বরে পাঠানো হবে এই ট্র্যাকটি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির জ্যেষ্ঠ উপদেষ্টা মার্ক ম্যাককরিয়ান জানান, পৃথিবী থেকে এই কৃষ্ণগহ্বরটি ৩৫০০ আলোকবর্ষ দূরে।

তিনি জানান, প্রায় সাড়ে ছয় মিনিটের এই ট্র্যাকের মাঝখানে হকিংয়ের কণ্ঠে দেওয়া বিবৃতি রয়েছে। শুক্রবার দেহভস্ম সমাহিত করার আয়োজনে উপস্থিতদের এই ট্র্যাক শোনানো হবে ও পরে তা প্রকাশ করা হবে। তবে প্রকাশের তারিখ এখনো নির্দিষ্ট করা হয়নি। ওই বিবৃতিতে হকিং কী বলেছিলেন তাও এখনো স্পষ্ট নয়।

হকিংয়ের পরিবার, বন্ধু ছাড়াও আরো এক হাজার মানুষ লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শুক্রবারের আয়োজনে উপস্থিত হবেন। এতে অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ এবং নভোচারী টিম পিকসহ বিভিন্নজন তাদের বক্তব্য পড়ে শোনাবেন।

হকিংয়ের বিবৃতিকে এই সুরের সঙ্গে যুক্ত করা নিয়ে তার কন্যা লুসি বিবিসিকে বলেছেন, পৃথিবীতে তার বাবার উপস্থিতি, মহাকাশে যাওয়ার তার ইচ্ছা আর মহাবিশ্ব নিয়ে তার বিশ্লেষণকে একত্র করার এটি একটি সুন্দর প্রতীকী আচরণ। লুসি আরো বলেন, এটি হচ্ছে একতা এবং এই গ্রহে আমাদের একত্রে তাল মিলিয়ে থাকার প্রয়োজনীয়তা আর শান্তি ও আশার বাণী।

প্রসঙ্গত, কিংবদন্তি পদার্থবিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন ও বিবর্তনবাদের প্রবক্তা চার্লস ডারউইনের সমাধির মাঝেই সমাহিত করা হবে সৃষ্টিতত্ত্ব ও কৃষ্ণগহ্বরের গতিপ্রকৃতি নিয়ে গবেষণার দিকপাল হকিংয়ের দেহভস্ম।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads