• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
আগামী বছরই ইন্টারনেট স্যাটেলাইট চালু করতে চায় ফেসবুক

স্যাটেলাইটটির অনুমোদন পেতে ফেডারেল কমিউনিকেশনস কমিশনে আবেদন করেছে ফেসবুক

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

আগামী বছরই ইন্টারনেট স্যাটেলাইট চালু করতে চায় ফেসবুক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২২ জুলাই ২০১৮

বিশ্বের বিভিন্ন দুর্গম এবং প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে আগামী বছরের শুরুর দিকেই ‘অ্যাথেনা’ নামের একটি লো-আর্থ অরবিট স্যাটেলাইট চালুর পরিকল্পনা করছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সংবাদমাধ্যম ওয়্যারড এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, স্যাটেলাইটটির অনুমোদন পেতে ফেডারেল কমিউনিকেশনস কমিশনে আবেদন করেছে ফেসবুক। তবে এখানে ব্যবহার করা হয়েছে পয়েন্টভিউ টেক এলএলসি নামে অন্য একটি প্রতিষ্ঠানের নাম। ওয়্যারডকে বিষয়টি ফেসবুকের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘এ মুহূর্তে প্রকল্পটির বিষয়ে তেমন কিছু বলার নেই। তবে পরবর্তী প্রজন্মের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার জন্য স্যাটেলাইট প্রযুক্তি হবে বেশ গুরুত্বপূর্ণ। যেসব অঞ্চলে ইন্টারনেট সেবা খুবই দুর্লভ এবং কিংবা একেবারেই নেই, সেখানেও ইন্টারনেট পৌঁছে দেওয়া সম্ভব হবে এর মাধ্যমে।’

ইন্টারনেট বঞ্চিত জনগোষ্ঠীর কাছে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে এর আগেও আরো দুটি প্রকল্প হাতে নিয়েছিল ফেসবুক। তবে সেখানে খুব একটা সফলতার দেখা পায়নি প্রতিষ্ঠানটি। অ্যাকুইলা নামক ড্রোনের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার পরিকল্পনা ছিল প্রতিষ্ঠানটির। তবে গত মাসেই এ প্রকল্প থেকে সরে আসে শীর্ষস্থানীয় এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এর আগে ২০১৭ সালে হেলিকপ্টার ড্রোনের মাধ্যমে সেলুলার সেবা দেওয়ার আরো একটি প্রকল্পও বন্ধের ঘোষণা দিয়েছিল ফেসবুক।

উল্লেখ্য, স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার পরিকল্পনা নিয়ে শুধু ফেসবুকই কাজ করছে না। এ তালিকায় আরো আছে এলোন মাস্কের স্পেস এক্স এবং সফটব্যাংকের মালিকানাধীন ওয়ান ওয়েব।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads