• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

স্মার্টফোনের জন্য নতুন প্রসেসর আনছে কোয়ালকম

মিড রেঞ্জ ডিভাইসের জন্য নতুন এই প্রসেসরটি হলো স্ন্যাপড্রাগন ৬৭০

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের জন্য নতুন প্রসেসর আনছে কোয়ালকম

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ আগস্ট ২০১৮

স্ন্যাপড্রাগন ৬০০ প্রসেসর সিরিজের অধীনে নতুন একটি প্রসেসর আনছে কোয়ালকম। মিড রেঞ্জ ডিভাইসের জন্য নতুন এই প্রসেসরটি হলো স্ন্যাপড্রাগন ৬৭০। প্রসেসরটিতে আছে কোয়ালকম ক্রিয়ো সিপিইউ, কোয়ালকম স্পেকট্রা আইএসপি, কোয়ালকম এআই ইঞ্জিন এবং স্ন্যাপড্রাগন এক্স১২ এলটিই মডেম। ৬০০ সিরিজের এটিই প্রথম প্রসেসর, যাতে কোয়ালকম স্পেকট্রা ২৫০ আইএসপি ব্যবহার করেছে। নয়েজ রিডাকশন, ইমেজ স্ট্যাবিলাইজেশন এবং ডেপথ সেন্সিং ফিচারের জন্য বিশেষ এই আইএসপি ব্যবহার করা হয়। এছাড়া ২৫ মেগাপিক্সেল পর্যন্ত সিঙ্গেল ক্যামেরা এবং ডুয়াল ক্যামেরার ক্ষেত্রে ১৬ মেগাপিক্সেল সেন্সর পর্যন্ত সাপোর্ট পাওয়া যাবে এর মাধ্যমে।

কোয়ালকম জানিয়েছে, নতুন এই প্রসেসরে ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ফিচার যোগ করার ক্ষেত্রে আগের চেয়ে বেশি স্বাধীনতা পাবে। এতে ব্যবহার করা হয়েছে দুটি পারফরম্যান্স কোর, যার সর্বোচ্চ ক্লক স্পিড হবে ২.০ গিগাহার্টজ এবং ছয়টি এফিসিয়েন্সি কোর, যা ১.৭ গিগাহার্টজ পর্যন্ত ক্লক স্পিডসমৃদ্ধ। এর ফলে এ সিরিজের আগের প্রসেসরগুলোর তুলনায় ১৫ শতাংশ বেশি পারফরম্যান্স পাওয়া সম্ভব হবে বলেও দাবি করেছে কোয়ালকম।

নতুন প্রসেসরটিতে ব্যবহার করা হচ্ছে হেক্সাগন ৬৮৫ নামক ডিজিটাল সিগন্যাল প্রসেসিং, যা সাধারণত হাইএন্ড ডিভাইসে ব্যবহার করা হয়। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যাপের জন্য তৃতীয় প্রজন্মের এআই ইঞ্জিন ব্যবহার করা হচ্ছে প্রসেসরটিতে। এর মাধ্যমে প্রায় ১ দশমিক ৮ গুণ পর্যন্ত বেশি পারফরম্যান্স পাওয়া যাবে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যাপে।

এ বছরের শেষের দিকে কোয়ালকম ৬৭০ প্রসেসরসমৃদ্ধ স্মার্টফোন বাজারে আসতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads