• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads
বাজারে ফিরছে রেট্রো ক্লাসিক ৮১১০

রেট্রো ক্লাসিক ৮১১০ মডেলের ফোনটি ১৫ আগস্ট থেকে বাজারে পাবেন গ্রাহকরা

সংগৃহীত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

বাজারে ফিরছে রেট্রো ক্লাসিক ৮১১০

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ আগস্ট ২০১৮

নতুন মডেলের একটি ফোন আনার ঘোষণা দিয়েছে নকিয়া। রেট্রো ক্লাসিক ৮১১০ মডেলের ফোনটি ১৫ আগস্ট থেকে বাজারে পাবেন গ্রাহকরা। ব্রিটিশ ট্যাবলয়েড মিরর এক প্রতিবেদনে জানিয়েছে, ৬৯ দশমিক ৯৯ ব্রিটিশ পাউন্ড মূল্যের ডিভাইসটি প্রি-অর্ডার করতে পারবেন গ্রাহকরা।

১৯৯৬ সালে প্রথম বাজারে আসে নকিয়া ৮১১০। আর চলতি বছর স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন রূপে ডিভাইসটি উন্মোচন করে এইচএমডি গ্লোবাল। এর কারণ হিসেবে নকিয়ার এক জরিপের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, এখনো যারা নকিয়া ব্যবহার করেন তাদের মধ্যে এক-তৃতীয়াংশ নব্বই দশকের ক্লাসিক গ্যাজেট ব্যবহার করেন। জরিপে অংশ নেওয়াদের ২০ শতাংশ মনে করে, নব্বই দশকের যে ডিভাইসগুলো ফিরে এসেছে তার মধ্যে সবচেয়ে ভালো নকিয়া ৮১১০।

নতুন সংস্করণে কিছুটা বাঁকা করে তৈরি করা হয়েছে এই ডিভাইসটি। আর পর্দার নিচে বাটনের ওপরে রাখা হয়েছে স্লাইডার। এর মাধ্যমে কল ধরতে ও কাটতে পারবেন গ্রাহক। কালো এবং হলুদ রঙে পাওয়া যাবে মোবাইলটি। স্মার্ট ফিচার ওএসে চলবে নকিয়া ফোন। এতে কোনো অ্যান্ড্রয়েড অ্যাপ না চললেও ডিভাইসটির জন্য আলাদা অ্যাপ স্টোর বানাচ্ছে এইচএমডি।

এলটিই সমর্থনের পাশাপাশি কোয়ালকম ২০৫ মোবাইল প্ল্যাটফর্ম প্রসেসর, ৫১২ এমবি র্যাম এবং ৪ জিবি স্টোরেজ থাকছে ডিভাইসটিতে। আর ২.৪ ইঞ্চি কিউভিজিএ পর্দার সঙ্গে ২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে এতে। একবার পূর্ণ চার্জে ২৫ দিন সচল থাকবে ডিভাইসটি। তবে মজার বিষয় হচ্ছে, কলার মতো বাঁকানো নকশা আর হলুদ রঙের কারণে ডিভাইসটিকে অনেকে ‘ব্যানানা ফোন’ নামে ডাকতে শুরু করেছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads