• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
সাফ ফুটবল দিয়ে শুরু বঙ্গবন্ধু-১ এর কার্যক্রম

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

বিজ্ঞান ও প্রযুক্তি

সাফ ফুটবল দিয়ে শুরু বঙ্গবন্ধু-১ এর কার্যক্রম

  • প্রকাশিত ১৬ আগস্ট ২০১৮

আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন চ্যাম্পিয়নশিপের (সাফ ফুটবল) খেলা সরাসরি দেখানোর মধ্য দিয়ে শুরু হচ্ছে দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর কার্যক্রম।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) বরাতে বাসসের এক প্রতিবেদনে জানানো হয়েছে এই তথ্য। 

বিসিএসসিএল এর চেয়ারম্যান ড.শাহজাহান মাহমুদ জানান,আসন্ন সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের খেলাগুলো বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সাহায্যে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) সরাসরি সমপ্রচার করা হবে। এছাড়া এই টুর্নামেন্ট শেষ হলে দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোকে ব্যান্ড বরাদ্দের জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদি স্থাপনের কাজ শুরু হবে বলেও জানান তিনি। 

শাহজাহান মাহমুদ জানান,বিটিভির এই সমপ্রচার কার্যক্রমটি পরীক্ষামূলক হিসেবেই বিবেচনা করছেন তারা। কারণ স্যাটেলাইটের দুই গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণ এখনও থ্যালেস অ্যালেনিয়ার হাতে রয়েছে। তারা ওই স্টেশন দুইটির নিয়ন্ত্রণ বিসিএসসিএল এর হাতে দিলে তখন পুরোপুরি কার্যক্রম শুরু করা যাবে।

বিসিএসসিএল সূত্রে জানা গেছে, দেশের প্রথম এ স্যাটেলাইট থেকে পরিষেবা নিতে ইতোমধ্যে ৪৫টি মন্ত্রণালয় ও বিভাগ ছাড়াও আরও একাধিক বেসরকারি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে।

গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ এ করে 'বঙ্গবন্ধু-১' স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। তিন দিন পরে সেটি পৌঁছায় নিজ কক্ষপথে।

এই স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ কৃত্রিম উপগ্রহের অধিকারী বিশ্বের ৫৭তম দেশের মর্যাদা অর্জন করে।

উপগ্রহটি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আবহাওয়ার পূর্বাভাস এবং পর্যবেক্ষণে দেশের সক্ষমতা বাড়াবে। উপগ্রহটি থেকে সার্ক দেশগুলোর পাশাপাশি ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজাকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান এবং কাজাকিস্তানের একটি অংশ এর সুযোগ নিতে পারবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ২০১৫ সালের নভেম্বরে দেশের প্রথম এ স্যাটেলাইট নির্মাণের জন্য ফ্রান্সের থালেস অ্যালেনিয়া স্পেস ফ্যাসিলিটিস কোম্পানির সঙ্গে ২৪৮ মিলিয়ন ডলারের চুক্তি করে। সেটি তৈরি হয়ে গেলে ২৯ মার্চ ফ্লোরিডায় স্থানান্তর করা হয়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য বাংলাদেশ ২০১৫ সালের জানুয়ারিতে রাশিয়ার স্যাটেলাইট প্রতিষ্ঠান 'ইন্টারস্পুটনিক' এর কাছ থেকে ২ কোটি ৮০ লাখ ডলারে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় কক্ষপথ ক্রয় করে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads