• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
স্মার্টফোনের ঈদ আমেজ

একটা কিনলে একটা ফ্রি’র মতো নানা রকম অফার

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের ঈদ আমেজ

  • প্রকাশিত ১৯ আগস্ট ২০১৮

দুই দিন বাদেই ত্যাগ-তিতিক্ষায় মহিমান্বিত পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আর ঈদ উপলক্ষে সবাই ব্যস্ত পশুর হাটের উদ্দেশ্যে। তবে একেবারে থেমে নেই প্রযুক্তিপণ্যের বাজারও। কারণ কোরবানির ঈদ উপলক্ষে দেশি-বিদেশি হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান বা মোবাইল ব্র্যান্ডগুলো বাজারে এনেছে নিত্যনতুন প্রযুক্তির ডিভাইস। সঙ্গে দিচ্ছে ‘একটা কিনলে একটা ফ্রি’র মতো নানা রকম অফার। থাকছে মূল্যছাড়ে কেনার সুযোগও। তাই এবারের ঈদুল আজহা উপলক্ষে প্রযুক্তি বাজারও সরগরম বলা চলে।

ঈদকে কেন্দ্র করে বাজারে আসা এসব নতুন মোবাইল ও কোম্পানিগুলোর অফার সম্পর্কে জানাতে বাংলাদেশের খবরের পাঠকদের জন্য এই বিশেষ আয়োজন।

বিস্তারিত জানাচ্ছেন এম. রেজাউল করিম-

 

ওয়ালটনের নতুন ৩টি ফোরজি স্মার্টফোন

ঈদুল আজহা উপলক্ষে অ্যান্ড্রয়েড ওরিও ৮.১ চালিত এবং ফুল ভিউ আইপিএস ডিসপ্লের তিনটি নতুন ফোরজি হ্যান্ডসেট বাজারে ছাড়ছে ওয়ালটন। ওয়ালটনের নিজস্ব কারখানায় উৎপাদিত হ্যান্ডসেটগুলোর মডেল হলো প্রিমো এস৬ ডুয়েল, প্রিমো এইচ৭এস ও প্রিমো জিএম৩ প্লাস।

১৪ হাজার ৯৯৯ টাকা দামের প্রিমো এস৬ ডুয়েল একটি মিড রেঞ্জের স্মার্টফোন। ৫ দশমিক ৭ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লের এই ফোনটির পেছনে রয়েছে ৫পি লেন্সসমৃদ্ধ পিডিএফ প্রযুক্তির ১৩ ও ২ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা এবং সামনের ৪পি লেন্সসমৃদ্ধ ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। ব্যাকআপের জন্য ব্যবহার হয়েছে ৩৫০০ এমএএইচ ব্যাটারি। এছাড়া ফেস আনলক ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসমৃদ্ধ এই হ্যান্ডসেটটিতে আছে ১.৫ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর, পাওয়ার ভিআর জিই৮১০০ গ্রাফিক্স, ৩ জিবি এলপি ডিডিআর৩ র্যাম ও ৩২ জিবি স্টোরেজ, যা ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

প্রিমো এইচ৭এস এবং প্রিমো জিএম৩প্লাস দুটি হ্যান্ডসেটেই ব্যবহার হয়েছে ১.৩ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর, ২ গিগাবাইট ডিডিআর৩ র্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। দুটি ফোনেরই সামনে ও পেছনে রয়েছে যথাক্রমে ৫ ও ১৩ মেগাপিক্সেল ক্যামেরা।

তবে ৯ হাজার ১৯৯ টাকা দামের প্রিমো এইচ৭এস মডেলে আরো রয়েছে ৫ দশমিক ৪৫ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে। পাওয়ার ভিআর জিই৮১০০ গ্রাফিক্স, ফেস আনলক, ফিঙ্গারপ্রিন্ট, ওটিজি ও তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। ডিপ ব্লু ও গোল্ডেন রঙের ফোনটি পাওয়া যাবে।

অন্যদিকে ৫ দশমিক ৩৪ ইঞ্চি ডিসপ্লের জিএম৩ প্লাস মডেলের বিশেষ ফিচারগুলোর মধ্যে রয়েছে মালি টি৭২০ গ্রাফিক্স, ফিঙ্গারপ্রিন্ট, ওটিজি ও ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। রয়েল ব্লু এবং গোল্ডেন রঙের ফোনটির দাম পড়বে ৮ হাজার ৪৯৯ টাকা।

হেলিও এস৫ ও এস৬০

কোরবানির ঈদের আগেই দেশের বাজারে হেলিও সিরিজে ফ্ল্যাগশিপের পাশাপাশি সাশ্রয়ী মূল্যের ফোন নিয়ে এসেছে এডিসন গ্রুপ। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ৮.১ (অরিও) পরিচালিত ফোন দুটি প্রায় একই রকম।

নচযুক্ত ডিসপ্লে, ধাতব বডি আর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সমৃদ্ধ এ ফোনটিতে আছে ৬ দশমিক ২ ইঞ্চি ইনসেল আইপিএস এলসিডি ডিসপ্লে, হেলিও পি৬০ অক্টাকোর প্রসেসর, ৪ গিগাবাইট ডিডিআর৪ র্যাম, মালি জি৭২ এমপি৩ জিপিউ, ৬৪ গিগাবাইট স্টোরেজ এবং ৩০০০ এমএএইচ ব্যাটারি।

প্রজেক্ট ট্রেবল সমর্থিত এ ডিভাইসটির সামনে ইনফ্রারেড থ্রিডি ফেইস স্ক্যানারসহ ১৬ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। আর পেছনে আছে ১৬ মেগাপিক্সেল মূল ক্যামেরা এবং সহায়ক ৫ মেগাপিক্সেল ডেপথ সেন্সর। তারহীন চার্জিং সুবিধার পাশাপাশি এতে ইউএসবি টাইপ সি চার্জার পোর্ট ব্যবহার করা হয়েছে। এছাড়া তারহীন ১০ ওয়াটের চার্জার বক্সেই থাকছে। ২৫ হাজার ৯৯০ টাকার ফোনটি পার্টনার ব্যাংকের মাধ্যমে ১২ মাসের সহজ কিস্তিতেও কেনা যাবে।

১৩ হাজার ৯৯০ টাকা মূল্যের হেলিও এস৫ মডেলের ফোনটির পেছনে আছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, আর সামনে আছে বোকেহ ইফেক্ট সমর্থিত ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ১৮:৯ অনুপাতের ৬ ইঞ্চি ডিসপ্লের এই ফোনটিতে আছে এমটি৬৭৩৯ কোয়াডকোর প্রসেসর, ৩ গিগাবাইট র্যাম, ৩২ গিগাবাইট স্টোরেজ এবং ৪ হাজার এমএএইচ ব্যাটার। বাদ পড়েনি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেইস আইডিও।

শাওমির মি এ২ ও মি এ২ লাইট

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি বাজারে এনেছে অ্যান্ড্রয়েড ওয়ান সিরিজের দুই স্মার্টফোন মি এ২ এবং মি এ২ লাইট। স্টক অ্যান্ড্রয়েড রমের এ দুটি স্মার্টফোনেই থাকছে শক্তিশালী ক্যামেরা।

মি এ২ স্মার্টফোনে থাকছে ৫.৯৯ ইঞ্চি ফুল স্ক্রিন ডিসপ্লে, কোয়ালকম আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ইঞ্জিনসমৃদ্ধ স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর, ৪ জিবি র্যাম এবং ৬৪ জিবি পর্যন্ত বিল্টইন স্টোরেজ ক্যাপাসিটি। স্মার্টফোনটিতে থাকছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ১২ মেগাপিক্সেল ও ২০ মেগাপিক্সেলের দুটি রিয়ার ক্যামেরা এবং ২০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, যা দিয়ে অল্প আলোয় তোলা যাবে অসাধারণ ছবি।

মি এ২ লাইট সংস্করণে থাকছে নচযুক্ত ৫.৮৪ ইঞ্চি ডিসপ্লে। স্ন্যাপড্রাগন ৬২৫ চিপসেট সমৃদ্ধ অক্টাকোর প্রসেসর। ফোনটি পাওয়া যাবে ৩ জিবি ও ৪ জিবি র্যামের দুটি ভ্যারিয়েন্টে, যাতে থাকবে যথাক্রমে ৩২ জিবি এবং ৬৪ জিবি স্টোরেজ ক্যাপাসিটি। এ ফোনটিতে থাকছে ১২ মেগাপিক্সেল ও ৫ মেগাপিক্সেলের দুটি রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

মি এ২-এর দাম নির্ধারণ করা হয়েছে ২৩ হাজার ৯৯৯ টাকা। অন্যদিকে মি এ২ লাইট সংস্করণের ৩ জিবি র্যামের ভ্যারিয়েন্ট কেনা যাবে ১৫ হাজার ৯৯৯ টাকায় এবং ৪ জিবি ভ্যারিয়েন্ট ১৮ হাজার ৯৯৯ টাকায়। ফোনটি পাওয়া যাবে দারাজসহ সব শাওমি স্টোরে।

হুয়াওয়ের একটি কিনলে আরেকটি ফ্রি অফার

ঈদুল আজহা উপলক্ষে যেকোনো স্মার্টফোন কিংবা ট্যাব কিনলে আরেকটি স্মার্টফোন ফ্রি পাওয়ার সুযোগ দিচ্ছে হুয়াওয়ে। এছাড়া নোভা টুআই স্মার্টফোন কিনে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক এবং নোভা থ্রিআই ও ওয়াই নাইন ২০১৮ কিনে হুয়াওয়ে হেডফোন ও সোয়ান ব্লুটুথ স্পিকার উপহার পাবেন ক্রেতারা।

আগস্ট মাস জুড়ে চলমান এই অফারে নির্দিষ্ট মডেলের হ্যান্ডসেট ক্রয়ে আকর্ষণীয় গিফট, ইএমআই বা কিস্তি সুবিধা এবং হ্যান্ডসেট ক্রয়ের ক্ষেত্রে বিক্রয়োত্তর সেবার সময়সীমা বাড়ানোর সুযোগ দিচ্ছে হুয়াওয়ে। যেখানে ক্রেতারা ওয়াই নাইন ২০১৮, ওয়াই ফাইভ প্রাইম, ওয়াইথ্রি ২০১৭ ফ্রি পেতে পারেন।

ক্রেতাদের যেকোনো স্মার্টফোন অথবা ট্যাব ক্রয় করে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে HUAWEI >iretail code >IMEI nowjGL ৬৯৬৯ নম্বরে পাঠাতে হবে। অতঃপর স্বয়ংক্রিয় পদ্ধতিতে বিজয়ী নির্বাচন করা হবে।

এ অফারটি পাওয়া যাবে শুধুমাত্র হুয়াওয়ের অনুমোদিত মোবাইল আউটলেটগুলো থেকে, যেখানে হুয়াওয়ে নিজস্ব বিক্রয়কর্মী রয়েছেন। হুয়াওয়ে নোভা থ্রিআই, নোভা থ্রিই এবং পি২০ প্রো ক্রয়ের ক্ষেত্রে বিভিন্ন ব্যাংকের কার্ডের মাধ্যমে যথাক্রমে ৬ মাস, ৬ মাস এবং ১২ মাস পর্যন্ত ইএমআই বা কিস্তির সুযোগ রেখেছে হুয়াওয়ে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads