• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
বাজার কাঁপাতে আসছে শাওমির পোকো ফোন

কনফিগারেশন এবং মূল্যের বিবেচনায় এরই মধ্যে স্মার্টফোনটি সবার নজর কাড়তে সক্ষম হয়েছে

বিজ্ঞান ও প্রযুক্তি

বাজার কাঁপাতে আসছে শাওমির পোকো ফোন

  • শাহাদাত হোসেন
  • প্রকাশিত ২৬ আগস্ট ২০১৮

স্মার্টফোন বাজারে চতুর্থ অবস্থানে থাকা চীনা প্রতিষ্ঠান শাওমি সম্প্রতি ‘পোকো’ নামে নতুন একটি সাবব্র্যান্ড চালু করেছে। এরই মধ্যে পোকো ব্র্যান্ডের অধীনে ‘এফ ওয়ান’ নামের একটি স্মার্টফোন বাজারে আনারও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

কনফিগারেশন এবং মূল্যের বিবেচনায় এরই মধ্যে স্মার্টফোনটি সবার নজর কাড়তে সক্ষম হয়েছে। বাজার বিশ্লেষকরা মনে করছেন একই কনফিগারেশনের ওয়ান প্লাসের বাজার কাটতে সক্ষম হবে পোকো এফ ওয়ান। অন্তত সে রকমই দেখা গেছে ওয়ান প্লাস ফোরামে।

কী আছে স্মার্টফোনটিতে?

পোকো এফ ওয়ানে আছে ৬.১৮ ইঞ্চি আইপিএস ডিসপ্লে যার রেজ্যুলেশন ১০৮০ পিক্সেল বাই ২২৪৬ পিক্সেল এবং পিক্সেল ডেনসিটি ৪০৩ পিপিআই। ফোনটির স্ক্রিন টু বডি রেশিও ৮২ দশমিক ২ শতাংশ এবং আসপেক্ট রেশিও ১৮.৭:৯। ডিসপ্লে সুরক্ষায় কর্নিং গরিলা গ্লাস ব্যবহার করলেও এর কোন সংস্করণ ব্যবহার করা হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি শাওমি।

চিপসেট হিসেবে এ ফোনটিতে থাকছে স্ন্যাপড্রাগন ৮৪৫ যা ব্যবহার করা হয়েছে ওয়ান প্লাস সিক্সসহ বিভিন্ন হাইএন্ড ডিভাইসে। এ ছাড়া আছে ৬ গিগাবাইট ও ৮ গিগাবাইট র্যামের ভ্যারিয়েন্ট। ৬৪ গিগাবাইট থেকে সর্বোচ্চ ২৫৬ গিগাবাইট স্টোরেজ স্পেস ভ্যারিয়েন্ট পাওয়া যাবে স্মার্টফোনটির।

ক্যামেরায় আসা যাক। এ ফোনে দুটি রিয়ার ক্যামেরা থাকছে। ১২ মেগাপিক্সেল এবং ৫ মেগাপিক্সেলের দুটি সেন্সর রয়েছে রিয়ার ক্যামেরায়। এদিক থেকে ওয়ান প্লাস কিংবা একই ঘরানার অন্যান্য ফোন থেকে কিছুটা পিছিয়ে আছে পোকো এফ ওয়ান। পিছিয়ে আছে ছবির কোয়ালিটির দিক থেকেও। তবে ফ্রন্ট ক্যামেরা হিসেবে আবার ব্যবহার করা হয়েছে ২০ মেগাপিক্সেল সেন্সর এবং এর অ্যাপার্চার এফ/২.০।

অন্যান্য স্মার্টফোনের বেসিক ক্যামেরা ফেস লক থাকলেও পোকোর স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ইনফ্রারেড ফেসলক।

স্মার্টফোনের একটি অন্যতম বড় সমস্যা হলো গরম হয়ে যাওয়া। এ সমস্যা সমাধানে এখন পর্যন্ত বড় কোনো উদ্যোগ দেখা যায়নি। তবে পোকো এফ ওয়ানকে গরম হওয়ার হাত থেকে রক্ষা করতে লিকুইড কুলিং প্রযুক্তি ব্যবহার করেছে শাওমি যা নিঃসন্দেহে একই রেঞ্জের অন্যান্য স্মার্টফোন থেকে এটিকে এগিয়ে রাখবে। এ ছাড়া থাকছে ৪ হাজার মিলি-অ্যাম্পিয়ার ব্যাটারিও।

দাম কত?

ওয়ান প্লাস সিক্সের তুলনায় অন্তত চল্লিশ শতাংশ কম দামে পাওয়া যাবে পোকো এফ ওয়ানের টপ ভ্যারিয়েন্টের দাম পড়বে প্রায় ৪৩০ ডলার এবং মিনিমাম কনফিগারেশন ভ্যারিয়েন্টের দাম পড়বে ৩০০ ডলার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads