• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads
মঙ্গল যাত্রীদের মূত্র থেকে হবে প্লাস্টিক

মঙ্গল যাত্রীদের মূত্র থেকে হবে প্লাস্টিক

প্রতীকী ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গল যাত্রীদের মূত্র থেকে হবে প্লাস্টিক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৮ আগস্ট ২০১৮

মার্কিন বেসরকারি মহাকাশ কোম্পানি স্পেস-এক্সের তত্ত্বাবধানে এগিয়ে যাচ্ছে মঙ্গল গ্রহে বসতি স্থাপনের প্রস্তুতি। তবে মঙ্গল গ্রহে যাত্রা সহজ হবে না মানুষের জন্য। দূরত্বের কারণে নভোচারীদের দীর্ঘ সময় থাকতে হবে মহাকাশযানেই। সেখানে পৌঁছেও দরকার হবে নানা জিনিসের। এ কারণেই প্রয়োজনীয় সব বস্তুরই পুনর্ব্যবহারের উদ্যোগ নিতে হয় তাদের। যেমন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থানরত নভোচারীরা মূত্র থেকে বিশুদ্ধকরণের মাধ্যমে প্রাপ্ত পানি পান করে থাকেন। মঙ্গল গ্রহের দীর্ঘ যাত্রায় সফল হতে চাইলেও নভোচারীদের কাছে বিদ্যমান সবকিছুর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এই উদ্দেশ্যকে সামনে রেখেই সাউথ ক্যারোলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এমন এক প্রক্রিয়া তৈরি করেছেন যার মাধ্যমে মূত্র ও নিঃশ্বাসের সঙ্গে ত্যাগ করা কার্বন ডাইঅক্সাইড ব্যবহার করে প্লাস্টিক বানানো সম্ভব।

এ প্রক্রিয়ায় ইয়ারোয়িয়া লিপোলাইটিকা (Yarrowia lipolztica) নামক ইস্ট ব্যবহার করা হয়। শুরুতে মূত্র থেকে প্রাপ্ত নাইট্রোজেন ও নিঃশ্বাস থেকে প্রাপ্ত কার্বন ডাইঅক্সাইড ইস্টকে প্রদান করা হয়। এসব ইস্টকে এমনভাবে জেনেটিক ইঞ্জিনিয়ারিং করা হয় যেন তা নাইট্রোজেন ও কার্বন ডাইঅক্সাইড গ্রহণের পর পলিএস্টার মনোমার তৈরি করে। এসব মনোমার থেকে তৈরি হয় প্লাস্টিক পলিমার। প্রাপ্ত প্লাস্টিক একটি থ্রিডি প্রিন্টারের মাধ্যমে ব্যবহারযোগ্য বস্তু তৈরিতে ব্যবহূত হয়।

নিঃশ্বাস থেকে প্রাপ্ত কার্বন ডাইঅক্সাইড ইস্টের গ্রহণ উপযোগী করার জন্য সায়নোব্যাকটেরিয়া বা শৈবাল ব্যবহূত হয়। একই প্রক্রিয়ায় ওইসব ইস্টের ভিন্ন একটি স্ট্রেইন ব্যবহারের মাধ্যমে মূত্র ও কার্বন ডাইঅক্সাইড থেকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড উৎপাদন করা যায়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads