• বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৮ অগ্রহায়ণ ১৪২৪
ads
যেসব প্রযুক্তিপণ্যের চমক আনছে অ্যাপল

অ্যাপলের স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিত হবে এ আয়োজন

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

যেসব প্রযুক্তিপণ্যের চমক আনছে অ্যাপল

  • শাহাদাত হোসেন
  • প্রকাশিত ০৯ সেপ্টেম্বর ২০১৮

১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে নতুন আইফোন উন্মোচন অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের কুপারটিনোতে অবস্থিত অ্যাপলের স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিত হবে এ আয়োজন। বিশ্ব জুড়েই অ্যাপলপ্রেমীরা অপেক্ষা করছেন এ দিনটির জন্য। কেননা, বছর জুড়ে আলোচনায় থাকা আইফোন তো বটেই, আরো কিছু ডিভাইসের ঘোষণা দেওয়া হতে পারে এ আয়োজন থেকে। অ্যাপলপ্রেমীদের জন্য এমনই কিছু সম্ভাব্য ডিভাইসের খবর তুলে ধরা হলো-

আইফোন টেন এস

এ বছর ছোটপর্দার একটি আইফোন বাজারে আনতে পারে অ্যাপল। ধারণা করা হচ্ছে, বিশেষ এ সংস্করণের নাম হবে আইফোন টেন এস। এখন পর্যন্ত প্রকাশিত বিভিন্ন তথ্য থেকে দেখা গেছে, এ আইফোনটিতে থাকছে ৫.৮ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে। এটি মূলত গত বছর বাজারে আসা আইফোন টেন লাইনআপের সদস্য হতে পারে। নতুন প্রসেসর, আরো বেশি ক্ষমতার ব্যাটারি ও দুটি রিয়ার ক্যামেরা থাকতে পারে এ ফোনটিতে।

আইফোন টেন ম্যাক্স

আইফোন টেন লাইনআপের অপর একটি সম্ভাব্য ডিভাইসের নামও শোনা যাচ্ছে। ছোটপর্দার ডিভাইসটির সঙ্গে বাজারে আনা হতে পারে বড়পর্দার এ সংস্করণটিও, যার নাম আইফোন টেন ম্যাক্স। মূলত গ্যালাক্সি নোট নাইনের সঙ্গে প্রতিযোগিতা করার উপযোগী করেই স্মার্টফোনটি বাজারে আনা হবে। এতে থাকতে পারে ৬.৫ ইঞ্চি ডিসপ্লে। এছাড়া কিছু সংবাদমাধ্যম জানিয়েছে, এ ফোনটিতে থাকতে পারে অ্যাপল পেন্সিল ব্যবহারের সুবিধা ও তিনটি রিয়ার ক্যামেরা।

আইফোন ৯

এ বছর যে কয়টি আইফোন বাজারে আসবে, তার মধ্যে সবচেয়ে কম দামের হতে পারে আইফোন ৯। এতে থাকতে পারে ৬.১ ইঞ্চি এলসিডি ডিসপ্লে ও একটি রিয়ার ক্যামেরা। দুটি সিমকার্ড ব্যবহারের সুবিধা দেওয়া হতে পারে ফোনটিতে।

অ্যাপল ওয়াচ সিরিজ ৪

অ্যাপল ওয়াচের নতুন সিরিজের ঘোষণা দেওয়া হতে পারে এবার। সিরিজটির সম্ভাব্য নাম হতে পারে অ্যাপল ওয়াচ সিরিজ ৪। ধারণা করা হচ্ছে, স্মার্টওয়াচের ডিজাইনেও এবার বড় পরিবর্তন আসতে পারে। এর মধ্যে আছে গোলাকার ডায়াল, অলওয়েজ অন ডিসপ্লে, হাই রেজ্যুলেশন প্রভৃতি।

নতুন আইপ্যাড প্রো

অ্যাপলের সম্ভাব্য ডিভাইসগুলোর মধ্যে আইপ্যাড প্রোর নতুন সংস্করণকেও অন্তর্ভুক্ত করছেন অ্যাপল বিশ্লেষকরা। এতে থাকতে পারে বেজেলবিহীন ডিসপ্লে ও ফেস আইডি।

ম্যাক ও ম্যাকবুক

আইফোন, আইপ্যাড ও আই ওয়াচ ছাড়াও নতুন ম্যাক ও ম্যাকবুকের দেখা মিলতে পারে অ্যাপলের এ ইভেন্ট থেকে। নতুন ম্যাকবুক এয়ারের পাশাপাশি ইন্টেলের অষ্টম প্রজন্মের প্রসেসরসমৃদ্ধ আইম্যাকেরও ঘোষণা দিতে পারে অ্যাপল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads