• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
ওয়াইফাই নেটওয়ার্কে অনুপ্রবেশ শনাক্তের উপায়

অনাকাঙ্ক্ষিত ব্যক্তিরা ওয়াইফাই নেটওয়ার্কটি ব্যবহারের সুযোগ পেতে পারে

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

ওয়াইফাই নেটওয়ার্কে অনুপ্রবেশ শনাক্তের উপায়

  • বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিত ০৯ সেপ্টেম্বর ২০১৮

ইন্টারনেটের ব্যবহার দিন দিনই বাড়ছে। আর সেই সঙ্গে বাড়ছে ওয়াইফাই ব্যবহারও। বাসায় তো বটেই, বর্তমানে পকেট রাউটার ব্যবহার করে চলার পথেও অনেকেই ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি করে এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকেন। তবে দুর্বল নিরাপত্তা ব্যবস্থা কিংবা কোনোভাবে অন্য কারো কাছে পাসওয়ার্ড চলে গেলে সহজেই অনাকাঙ্ক্ষিত ব্যক্তিরা ওয়াইফাই নেটওয়ার্কটি ব্যবহারের সুযোগ পেতে পারে। সেক্ষেত্রে ইন্টারনেটের গতি যেমন কমবে, তেমনি নিরাপত্তা ঝুঁকিও দেখা দিতে পারে।

অন্য কেউ ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করছে কি না তা শনাক্ত করার কয়েকটি উপায় এবং এর প্রতিকার তুলে ধরা হলো-

ধীরগতির ইন্টারনেট

ওয়াইফাই নেটওয়ার্কে ইন্টারনেটের গতি কি কমে যাচ্ছে? অন্য সময়ের তুলনায় ইন্টারনেট যদি বেশি ধীরগতির হয়, সেক্ষেত্রে অন্য কেউ একই নেটওয়ার্ক ব্যবহার করছে এমনটি ধরে নেওয়া যেতে পারে। যদিও ইন্টারনেটের গতি কমে যাওয়ার আরো অনেক কারণ থাকতে পারে।

সংযুক্ত ডিভাইসের তালিকা দেখে নেওয়া

এমন অবস্থায় রাউটারের কন্ট্রোল প্যানেল থেকে দেখে নেওয়া যেতে পারে অপরিচিত কোনো ডিভাইস এ নেটওয়ার্কে যুক্ত আছে কি না। সাধারণত প্রতিটি ডিভাইসের একটি ইউনিক ম্যাক অ্যাড্রেস থাকে। এক্ষেত্রে নিজের ব্যবহূত ডিভাইসের বাইরে অন্য কোনো ম্যাক যদি এ তালিকায় থাকে, তাহলে নিশ্চিত হওয়া যাবে অন্য কেউ এ নেটওয়ার্কটি ব্যবহার করছে।

প্রতিকার

এবার দেখে নেওয়া যাক এমন পরিস্থিতিতে কীভাবে অনাকাঙ্ক্ষিত ব্যবহারকারীর হাত থেকে নেটওয়ার্ক সুরক্ষিত রাখা যায়-

বড় ও শক্তিশালী পাসওয়ার্ড

ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপদ রাখার ক্ষেত্রে সবচেয়ে কার্যকর পদ্ধতি হলো ডব্লিউপিএ২। এ প্রটোকল ব্যবহার করে নেটওয়ার্কের জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন। পরিচিত কোনো শব্দ কিংবা নম্বর পাসওয়ার্ড হিসেবে ব্যবহার না করাই ভালো।

রাউটারের এসএসআইডি লুকিয়ে রাখা

সাধারণত রাউটারের এসএসআইডি বা ওয়াইফাই নেটওয়ার্কের নাম সবাই উন্মুক্ত রাখে। তবে চাইলেই এসএসআইডি লুকিয়ে রাখা যায়। সেক্ষেত্রে অন্য কেউ চাইলেও নেটওয়ার্কটির খোঁজ পাবে না। রাউটারের কন্ট্রোল প্যানেল থেকে খুব সহজেই কাজটি করা সম্ভব।

ইন্টারনেট মনিটরিং সফটওয়্যার

কিছু সফটওয়্যার রয়েছে, যেগুলো ওয়াইফাই নেটওয়ার্কে অপরিচিত কোনো ডিভাইস শনাক্ত করলেই তা জানান দেবে। এয়ারস্নেয়ার (AirSnare) এমনই একটি সফটওয়্যার। নিরাপত্তার জন্য এমন কোনো সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads