• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads
প্রজেক্ট লুনের বড় সাফল্য

সফলতা এসেছে প্রজেক্ট লুন নামের প্রকল্পটির একটি পরীক্ষামূলক কার্যক্রম থেকে

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

প্রজেক্ট লুনের বড় সাফল্য

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ সেপ্টেম্বর ২০১৮

বেলুন থেকে ইন্টারনেট সেবা দেওয়ার প্রকল্পে বড় ধরনের সাফল্য পেয়েছে সার্চ ইঞ্জিন গুগলের মাদার প্রতিষ্ঠান মার্কিন টেক জায়ান্ট অ্যালফাবেট। তবে এই সফলতা এসেছে প্রজেক্ট লুন নামের প্রকল্পটির একটি পরীক্ষামূলক কার্যক্রম থেকে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রজেক্ট লুনের বড় একটি পরীক্ষায় হাজার কিলোমিটার দূরে ডাটা পাঠাতে সক্ষম হয়েছে গুগল। প্রকল্পের আওতায় প্রান্তিক অঞ্চলগুলোয় ইন্টারনেট সেবা দেবে এমন বেলুন তৈরি করা হয়। ইন্টারনেট সরবরাহকারী বেলুনগুলো ভূমিতে থাকা কোনো একটি কেন্দ্র থেকে ইন্টারনেট সংযোগ পায়। বেলুনগুলো জোট বেঁধে একটি থেকে আরেকটিতে এই সংযোগ পৌঁছে দেয় ও এগুলো আওতাধীন অঞ্চলগুলোয় ইন্টারনেট সেবা দেয়।

প্রতিবেদনে অ্যালফাবেটের এক ব্লগ পোস্টের বরাতে বলা হয়েছে, হাজার কিলোমিটারে ছয়টি বেলুনের এই সাফল্যকে এখন পর্যন্ত এই উদ্যোগের সবচেয়ে বড় কৃতিত্ব বলে উল্লেখ করা হয়েছে।

 ব্লগ পোস্টে অ্যালফাবেট জানিয়েছে, মানুষের ক্ষেত্রে বিষয়টি হচ্ছে তারা পুরো জায়গা জুড়ে থাকে। চলতি বছর জুলাই মাসে অ্যালফাবেটের গবেষণা বিভাগ থেকে একটি স্বতন্ত্র ব্যবসা হিসেবে স্বীকৃতি পাওয়া এই প্রকল্পের আওতায় ২০১৯ সালে বাণিজ্যিকভাবে সেবা শুরু হবে বলে জানিয়েছে গুগল।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads