• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads
নতুন তিন আইফোন আনল অ্যাপল

তিনটি স্মার্টফোন এনেছে অ্যাপল

ছবি : ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি

ফিচারে নেই নতুনত্ব

নতুন তিন আইফোন আনল অ্যাপল

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ সেপ্টেম্বর ২০১৮

নতুন তিন মডেলের আইফোন উন্মুক্ত করেছে অ্যাপল। বুধবার অ্যাপলের স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে আইফোন টেন এস, আইফোন টেন এস ম্যাক্স এবং আইফোন টেন আর মডেলের এ তিন আইফোন বাজারে আনার ঘোষণা দেওয়া হয়। একই সঙ্গে অ্যাপল ওয়াচের আরো উন্নত সংস্করণ বাজারে আনার কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মূলত এক বছর আগে বাজারে আসা আইফোন দশের পরবর্তী সংস্করণ হিসেবে এ তিনটি স্মার্টফোন এনেছে অ্যাপল। আইফোন টেন এস এবং আইফোন টেন এস ম্যাক্সে থাকছে আরো দ্রুতগতির প্রসেসর, উন্নত ডিসপ্লে এবং ক্যামেরা। তিনটি ফোনেই ব্যবহার করা হয়েছে অ্যাপলের নিজস্ব এ১২ বায়োনিক চিপসেট।

এ তিনটি মডেলের মধ্যে ফিচার এবং দামের দিক থেকে সবচেয়ে এগিয়ে আছে টেন এস ম্যাক্স। এখন পর্যন্ত এটিই অ্যাপলের সবচেয়ে দামি স্মার্টফোন। এতে রয়েছে ৬ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে। ফোনটিতে ব্যবহার করা হয়েছে সুপার রেটিনা ডিসপ্লে, যার পিক্সেল ডেনসিটি ৪৫৮ পিপিআই। ৪ গিগাবাইট র্যাম এবং ৬৪, ২৫৬ ও ৫১২ গিগাবাইট স্টোরেজ স্পেস থাকছে এ ফোনটিতে। এবারই প্রথম অ্যাপল কোনো আইফোনে দুটি সিম ব্যবহারের সুবিধা যুক্ত করেছে।

ফোনটিতে থাকছে ১২ মেগাপিক্সেল সেন্সরের দুটি রিয়ার ক্যামেরা। এর একটি ওয়াইড লেন্স এবং অপরটি টেলিফটো লেন্স। এ ছাড়া সেলফি তোলার জন্য থাকছে ৭ মেগাপিক্সেল ক্যামেরা। ফোনটির সর্বনিম্ন দাম হবে ১ হাজার ৯৯ ডলার।

আইফোন টেন এসে থাকছে ৫.৮ ইঞ্চি ডিসপ্লে। হেক্সা কোর প্রসেসর সমৃদ্ধ এ স্মার্টফোনটিতেও থাকছে ৪ গিগাবাইট র্যাম। ফোনটি পাওয়া যাবে ৬৪, ২৫৬ এবং ৫১২ গিগাবাইট স্টোরেজের তিনটি ভ্যারিয়েন্টে। থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি রিয়ার ক্যামেরা এবং ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ফোনটির সর্বনিম্ন দাম হবে ৯৯৯ ডলার।

অন্যদিকে আইফোন টেন আরে রয়েছে ৬.১ ইঞ্চি ডিসপ্লে, যার অ্যাসপেক্ট রেশিও ১৯.৫:৯। এ ফোনটিতে থাকছে ৩ গিগাবাইট র্যাম। ১২ মেগাপিক্সেলের সিঙ্গেল রিয়ার ক্যামেরা এবং ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকছে এ ফোনে। স্মার্টফোনটির দাম পড়বে সর্বনিম্ন ৭৪৯ ডলার।

মূলত এ তিনটি আইফোন হার্ডওয়্যারের দিক থেকে আপগ্রেড করলেও ফিচারের দিক থেকে তেমন কোনো নতুনত্ব আনতে পারেনি অ্যাপল। আর তাই বিশ্বজুড়েই অ্যাপলপ্রেমীদের সমালোচনা ছিল চোখে পড়ার মতো। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টুইটারে অ্যাপলের সমালোচনা করে পোস্ট দিয়েছেন অনেকেই।

স্মার্টফোনের বাইরে অ্যাপল ওয়াচ সিরিজ ৪-এর ঘোষণাও দিয়েছে অ্যাপল। আরো বড় ডিসপ্লে। তবে ডিজাইনে কোনো পরিবর্তন আনা হয়নি। আগের মডেলে যেসব সেন্সর ছিল তার বাইরে এ মডেলটিতে যুক্ত করা হয়েছে ইসিজি সেন্সর যার মাধ্যমে ঘরে বসেই হূৎপিণ্ডের অবস্থা জানা যাবে। এর বাইরে থাকছে আরো কিছু নতুন ফিচার। ডিভাইসটি জিপিএস অনলি সংস্করণের দাম ধরা হয়েছে ৩৯৯ ডলার এবং ফোরজি সমর্থিত সংস্করণটি কেনা যাবে ৪৯৯ ডলারে। ২১ সেপ্টেম্বর থেকে ক্রেতারা হাতে পাবেন নতুন আইফোন এবং অ্যাপল ওয়াচ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads