• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
ads
রাইড শেয়ারিংয়ে কোম্পানিতে বিনিয়োগ করছে মাইক্রোসফট

কার্যক্রম পরিচালনায় বিভিন্ন মাইক্রোসফট পণ্য ও সেবা ব্যবহার করবে গ্র্যাব

সংগৃহীত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

রাইড শেয়ারিংয়ে কোম্পানিতে বিনিয়োগ করছে মাইক্রোসফট

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ অক্টোবর ২০১৮

শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট এবার রাইড শেয়ারিং প্ল্যাটফর্মে বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে। সিঙ্গাপুরভিত্তিক রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম গ্র্যাবে এ বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। গত সোমবার এ তথ্য জানানো হয়।

সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, দুই প্রতিষ্ঠানের কৌশলগত অংশীদারিত্ব চুক্তির অংশ হিসেবে এ বিনিয়োগ করা হচ্ছে। তবে বিনিয়োগের পরিমাণ জানাতে অস্বীকৃতি জানিয়েছে দুই প্রতিষ্ঠানই। যদিও ফিনান্সিয়াল টাইমস নামের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিনিয়োগের পরিমাণ ২০ কোটি ডলার।

রাইড শেয়ারিং ছাড়াও দুই প্রতিষ্ঠান আরো কিছু প্রযুক্তি নিয়ে একসঙ্গে কাজ করবে। এর মধ্যে রয়েছে বিগ ডাটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা। এর বাইরে কার্যক্রম পরিচালনায় বিভিন্ন মাইক্রোসফট পণ্য ও সেবা ব্যবহার করবে গ্র্যাব, যার মধ্যে আছে অ্যাজিউর ক্লাউড কম্পিউটিং সার্ভিস।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে যাত্রী এবং চালকের জন্য ফেস রিকগনিশন ব্যবস্থা চালু করতে দুই প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করবে। এছাড়া ব্যবহারকারীদের সরাসরি মাইক্রোসফট আউটলুক অ্যাপ্লিকেশন থেকে রাইড বুকিংয়ের সুবিধা দেওয়ার পাশাপাশি আরো কিছু নতুন সুবিধা চালু করা হবে।

মাইক্রোসফট ছাড়াও এ বছর টয়োটা এবং আরো কিছু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী গ্র্যাবে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। আগস্ট পর্যন্ত প্রতিষ্ঠানটি মোট বিনিয়োগ পেয়েছে ৬ বিলিয়ন ডলার এবং এর বাজারমূল্য দাঁড়িয়েছে ১১ বিলিয়ন ডলার।

বর্তমানে দক্ষিণ-পূর্ব এশিয়ার আটটি দেশে কার্যক্রম পরিচালনা করছে গ্র্যাব। রাইড শেয়ারিংয়ের পাশাপাশি ফুড ডেলিভারি, মোবাইল পেমেন্ট এবং বিভিন্ন ধরনের আর্থিক সেবাও দিয়ে থাকে গ্র্যাব।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads