• শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

রাশিয়ায় ফাইভজি হলোগ্রাফিক কলের প্রদর্শন

ফাইভজি

সংগৃহীত ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

রাশিয়ায় ফাইভজি হলোগ্রাফিক কলের প্রদর্শন

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ অক্টোবর ২০১৮

প্রথমবারের মতো ফাইভজি নেটওয়ার্ক ব্যবহার করে হলোগ্রাফিক কল প্রদর্শন করেছে হুয়াওয়ে। রাশিয়ায় বি-লাইন ব্র্যান্ডের সহযোগিতায় এ কল প্রদর্শন করা হয়। এ সময় মিক্সড রিয়েলিটি গ্লাসের মাধ্যমে দুজন ব্যক্তি কথা বলেন যেখানে ডিজিটাল পদ্ধতিতে তাদের ছবি প্রেরণ করা হয়। এ পদ্ধতিতে যোগাযোগের জন্য উচ্চগতিসম্পন্ন ব্যান্ডউইথের পাশাপাশি লো ল্যাটেন্সির ইন্টারনেট সংযোগ প্রয়োজন হয় যা শুধুমাত্র ফাইভজিতে সম্ভব।

হলোগ্রাফিক কল করার সময় ২৬ হাজার ৬০০ থেকে ২৭ হাজার ২০০ মেগাহার্টজের ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হয়েছিল। এ সময় হুয়াওয়ের বাণিজ্যিকভাবে ব্যবহূত ফাইভজি বেস স্টেশন gNodeB ব্যবহার করা হয়। হুয়াওয়ের Balong5g01 চিপসেটের ওপর ভিত্তি করে তৈরি করা এবং খুবই দ্রুত বাণিজ্যিকভাবে ব্যবহার উপযোগী ফাইভজি সিপিই ডিভাইসটি সাবস্ক্রাইবার টার্মিনাল হিসেবে বিবেচনা করা হয়।

এ ছাড়া হুয়াওয়ে ও বি-লাইন যৌথভাবে ফাইভজি ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) প্রদর্শন করে যেটির হেলমেটে ৩৬০ ডিগ্রি ক্যামেরা ব্যবহার করা হয়। এই প্রযুক্তিটি ব্যবহারের প্রচুর সম্ভাবনা আছে। বিশেষ করে দূরের জায়গাগুলোতে ভ্রমণের বিষয়ে ব্যবহারকারীদের অভিজ্ঞতা বাড়াতে সাহায্য করবে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads