• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads

বিজ্ঞান ও প্রযুক্তি

শ্রেষ্ঠ উদ্ভাবকের পুরস্কার পেলেন তিন নারী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ নভেম্বর ২০১৮

নারীদের নিয়ে আয়োজিত দেশের প্রথম উদ্ভাবনী প্রতিযোগিতা উইমেন্স ইনোভেশন ক্যাম্পে শ্রেষ্ঠ উদ্ভাবকের পুরস্কার পেলেন তিন নারী। জাতীয় সমস্যা সমাধানে তাদের দেওয়া আইডিয়াকে শ্রেষ্ঠ ঘোষণা করা হয়েছে। সম্প্রতি হবিগঞ্জে ইনোভেশন ক্যাম্পের একটি বুটক্যাম্প আয়োজন করা হয়। সেখানেই বাছাই করা হয়েছে এ উদ্ভাবনগুলো।

চূড়ান্তভাবে নির্বাচিত সেরা তিন উদ্ভাবনী আইডিয়া হলো উইমেন হোম, আমাদের শিশু আমাদের গর্ব এবং বিশ্ববিদ্যালয় কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য মোবাইল অ্যাপ। নির্বাচিত এ তিন উদ্ভাবকের প্রত্যেকে পাবেন এক লাখ টাকা। এছাড়া বাস্তবায়ন উপযোগী অন্যান্য প্রকল্পে প্রয়োজনীয় সহযোগিতা করবে সরকার।

সামাজিক এবং আর্থিক কাঠামোতে নারীর ক্ষমতায়নের পরিবেশ তৈরিতে আয়োজিত এ প্রতিযোগিতায় বিভিন্ন পেশার নারীদের কাছ থেকে তিন শতাধিক উদ্ভাবন জমা পড়ে। প্রাথমিক বাছাইয়ে নির্বাচিত নয়টি আইডিয়ার উদ্ভাবকরা চূড়ান্ত পর্বে অংশ নেন।

সেরা তিন উদ্ভাবনের একটি ‘উইমেন হোম’, যা মূলত নারীদের আবাসন সমস্যা নিরসনে একটি অ্যাপভিত্তিক সমাধান হিসেবে কাজ করবে। এর সাহায্যে ঢাকার বিভিন্ন স্থানে নারীদের জন্য বাসা ভাড়ার খোঁজ মিলবে।

দ্বিতীয় স্থান অধিকার করা ‘আমাদের শিশু আমাদের গর্ব’ একটি গেম, যার আইডিয়া দিয়েছেন তানজিলা ইসলাম। যৌন নিপীড়ন এবং এ-বিষয়ক বিভিন্ন জ্ঞানমূলক শিক্ষা অর্জনে শিশুদের সচেতনতা বাড়াবে এ গেমটি।

আফরোজা আহমেদের উদ্ভাবিত বিশ্ববিদ্যালয় কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য একটি মোবাইল অ্যাপ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানসিক এবং সামাজিক সমস্যা দ্বারা বিভিন্নভাবে প্রভাবিত হচ্ছে, কিন্তু সব বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্যসেবা নিয়মিত প্রদানে সক্ষম নয়। এ অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মৌলিক ও সামাজিক সমস্যা, মনস্তাত্ত্বিক অ্যাসেসমেন্ট এবং এর প্রতিকার সম্পর্কে জানতে পারবে।

‘জাতীয় সমস্যা সমাধানে নারীর উদ্ভাবন’ স্লোগানে এ বুটক্যাম্পের আয়োজক হিসেবে ছিল মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, মহিলাবিষয়ক অধিদফতর এবং এটুআই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads