• মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি

জাতিসংঘের সদর দপ্তরে সরকারি সেবায় উদ্ভাবনবিষয়ক কর্মশালা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৫ ডিসেম্বর ২০১৮

জাতিসংঘের সাউথ-সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশনের উদ্যোগে সরকারি সেবায় উদ্ভাবনবিষয়ক এক কর্মশালা সম্প্রতি জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সরকার ও আস্তানা সিভিল সার্ভিস হাবের অংশগ্রহণে আয়োজিত এ কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এবং জাতিসংঘের সাউথ-সাউথ সহযোগিতাবিষয়ক কার্যালয়ের পরিচালক জর্জ সেডিয়েক। এশিয়ান অ্যাসোসিয়েশন ফর পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের প্রেসিডেন্ট ড. অ্যালেক্স ব্রিলিয়ানটেস জুনিয়রের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালার মডারেটর ছিলেন এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার বক্তব্যে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে সরকারি সেবায় উদ্ভাবনী চিন্তা ও সৃজনশীলতার বিকাশ ঘটানোর বিষয়ে তথ্য উপস্থাপন করেন। চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা ব্যবহার করে সরকারি সেবাকে কীভাবে আরও আধুনিক ও জনমুখি করা যায় সে বিষয়টিও উল্লেখ করেন রাষ্ট্রদূত মাসুদ। চতুর্থ শিল্প বিপ্লবের বিভিন্ন চ্যালেঞ্জের কথা উল্লেখ করে তিনি বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা বিশেষ করে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে দক্ষিণের দেশগুলো এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে। স্বল্পোন্নত দেশের ক্যাটাগরি থেকে উত্তরণের সাথে সাথে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা ফোরামে অগ্রণী ও গঠনমূলক ভূমিকা রাখবে বলে স্থায়ী প্রতিনিধি আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালার আলোচকগণ সরকারি সেবাকে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে উল্লেখ করেন। সরকারি সেবার আধুনিকায়ন, উদ্ভাবন ও গতিশীলতা বৃদ্ধিতে সাউথ-সাউথ ও ট্রায়াঙ্গুলার নেটওয়ার্কের মাধ্যমে দেশগুলোর পারস্পরিক সহযোগিতা ও সমন্বয় বৃদ্ধির উপর জোর দেন।

কর্মশালায় প্রো-অ্যাকটিভ ই-সার্ভিস, ফরেন এমপ্লয়মেন্ট ইনফরমেশন সিস্টেম, কমিউনিটি ক্লিনিক ইন বাংলাদেশ, বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্স, ফিউচার ওয়ার্ক ইন এশিয়া, ডিজিটাল স্কিল ফর ওয়ার্ক, ইয়ুথ লিড ডেভেলপমেন্ট অ্যান্ড পার্টিসিপেশন মডেল, ক্যারিবিয়ান এডুকেশন ফর এমপ্লয়মেন্ট প্রোগ্রাম এবং গ্লোবাল ইনিশিয়েটিভ অন ডিসেন্ট জবস ফর ইয়ুথ ইন নাইজেরিয়াসহ বারোটি বিষয়ের উপর বিশেষজ্ঞগণ বিভিন্ন তথ্য উপস্থাপন করেন।

আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সাউথ-সাউথ কো-অপারেশনে বাংলাদেশ ইতোমধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে শুরু করেছে। জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন (ইউএনওএসএসসি) কার্যালয় উন্নয়নশীল দেশগুলোর অংশগ্রহণ বাড়াতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে যাতে বাংলাদেশ প্রধান ভূমিকা পালন করছে।

এই পদক্ষেপের উদ্দেশ্য হচ্ছে জনগণের সেবার ক্ষেত্রে উদ্ভাবন চর্চার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সম্মিলন ঘটানো। এর মাধ্যমে জনসেবা প্রদানে তারা তাদের উদ্ভাবন জ্ঞান ও অভিজ্ঞতা নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিতে পারবে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads