• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪২৯
সময় এখন দ্বৈত গানের

‘টিপ টিপ বৃষ্টি’ গানে আসিফ আকবর ও আঁখি আলমগীর

ছবি : সংগৃহীত

শোবিজ

সময় এখন দ্বৈত গানের

  • প্রকাশিত ২৬ জুলাই ২০১৮

অডিওতে দ্বৈত গানের স্বর্ণসময় ছিল নব্বইয়ের দশকে তপন-মিতালী-শাকিলার যুগ। তার পরের দশক ইন্ডাস্ট্রি একক গানের জোয়ারে ভেসেছে। সেই সময়টাতে একক গানের রাজত্বের পাশাপাশি দ্বৈত গানের ধারায় এক নতুন মাত্রা যোগ করলেন গায়ক আসিফ আকবর। সিনিয়র-জুনিয়র আর্টিস্টদের সঙ্গে দ্বৈত গান করে তিনি ইন্ডাস্ট্রিকে সচল ও সরগরম রেখেছেন।

আসিফ আকবরের দ্বৈত গানের ধারাটি চোখে পড়ে মনোয়ার হোসেন টুটুলের সুরে ‘মিলন’ অ্যালবামে- দেলোয়ার হোসেন দুলুর কথায় কবিতা কৃষ্ণমূর্তির সঙ্গে ‘ভালোবাসা হয় যেন এমনি’ এবং প্রদীপ সাহার কথায় ‘কেন প্রেম হারিয়ে যায়’ গানের মধ্য দিয়ে। তারপর আসিফ একে একে গেয়েছেন অসংখ্য শ্রোতানন্দিত ও ব্যবসাসফল দ্বৈত গান। জনপ্রিয় গীতিকার কবির বকুলের কথায় মনোয়ার হোসেন টুটুলের সুরে দিনাত জাহান মুন্নির সঙ্গে গেয়েছেন ‘দুচোখের নীল খামে’, দেলোয়ার আরজুদার শরফের কথায় পল্লব সান্যালের সুরে ডলি সায়ন্তনীর সঙ্গে গেয়েছেন ‘ও মিষ্টি মেয়ে’ শিরোনামের গান। নাজির মাহমুদের সুরে জীবন মাহমুদের কথায় মোহনার সঙ্গে গাওয়া ‘প্রেমের নদী’ এবং মেহেদী হাসান লিমনের কথায় কর্ণিয়ার সঙ্গে গাওয়া ‘কী করে তোকে বুঝাই’ শিরোনামের গানে অন্য আসিফকে আবিষ্কার করেন শ্রোতারা। শ্রী প্রীতমের কথা ও সুরে আঁখি আলমগীরের সঙ্গে ‘বেসামাল’, জীবন মাহমুদের কথায় মাহফুজ ইমরানের সুরে ‘এই শোনো’, তরুণ মুন্সীর কথায় জাকের রানার সুরে লুইপার সঙ্গে গাওয়া ‘হূদয়ের জমানো যত কথা’ শিরোনামের গানগুলোও বেশ শ্রোতাপ্রিয় ও ব্যবসাসফল গান।

সময়ের আরেক আলোচিত কণ্ঠশিল্পী-সুরকার-সংগীত পরিচালক এফএ সুমন শ্রোতাদের উপহার দিয়েছেন একাধিক জনপ্রিয় দ্বৈত গান। তার মধ্যে ন্যািসর সঙ্গে গাওয়া ‘পরানের পরান’, ‘অনুভবে’, শিল্পী বিশ্বাসের সঙ্গে ‘বন্ধু রে তোর বুকের ভিতর’, নদীর সঙ্গে ‘রঙ্গিলা রে’, তাসলিমা জাহান মৌর সঙ্গে ‘বরবাদ’ ও সোহানার সঙ্গে ‘রঙিন স্বপ্ন’ গানগুলো অন্যতম।

দ্বৈত গানের আরেক জনপ্রিয় জুটি হাবিব ওয়াহিদ-ন্যািস। রুচিশীল গানের গীতিকার সুহূদ সুফিয়ানের কথায় ‘গোলাপের দিন’ গানে পরিচ্ছন্ন রুচিবোধের পরিচয় মেলে। ‘এতদিন কোথায় ছিলে’, ‘ঝরা পাতা উড়ে যায়’, ‘যদি আসে বৈশাখী ঝড়’ শিরোনামের গানেও হাবিব-ন্যািস শ্রোতাপ্রিয়তা পেয়েছেন।

গোলাম মুরশিদের কথায় তমালের সুরে বাপ্পা-ফাহমিদা নবীর ‘একমুঠো গান’ পুরো অ্যালবামটাই, শরীফ আল দ্বীনের কথায় নাজির মাহমুদের সুরে বাপ্পা-কোনালের ‘ঘুম জড়ানো’, সোহাগ ওয়াজিউল্লাহর কথায় অণু মোস্তাফিজের সুরে মিলন-লাবণ্যের ‘এক জীবনের বেশি’, লুৎফর হাসানের কথায় রাজন সাহার সুরে লুৎফর হাসান-নির্ঝরের ‘মেঘের মেয়ে’, মাসুদ পথিকের কথায় মুরাদ নূরের সুরে পুলক ও নাজুর কণ্ঠে ‘রেশ’ শিরোনামের গানগুলোও শ্রোতারা উপভোগ করেছে।

গায়ক ইমরান সুরকার হিসেবেও বেশ সফল। অনুরূপ আইচের কথায় পূজার সঙ্গে ‘দূরে দূরে’, ফয়সাল রাব্বিকীনের কথায় বৃষ্টির সঙ্গে ‘যদি হাতটা ধরো’, রবিউল ইসলাম জীবনের কথায় ঐশীর সঙ্গে গাওয়া ‘তুমি চোখ মেলে তাকালে’ গানগুলো তার প্রমাণ।

প্রজন্মের আরেক জনপ্রিয় কণ্ঠশিল্পী তাহসান। তিনিও শ্রোতাদের একাধিক রুচিশীল দ্বৈত গান উপহার দিয়েছেন। তার মধ্যে সোমেশ্বর অলির কথায় সাজিদ সরকারের সুরে পূজার সঙ্গে ‘একটাই তুমি’, প্রিন্স মাহমুদের কথা ও সুরে কনার সঙ্গে ‘ছিপ নৌকো’, মিথিলার কথায় সাজিদ সরকারের সুরে মিথিলার সঙ্গে ‘তোমার আমার’ বাণীনির্ভর গানগুলো তার প্রকৃষ্ট প্রমাণ।

এন্ড্রু কিশোর-মিতালী মুখার্জীর ‘প্রতিদিন ভোর হয়’, সুস্মিতা আনিস-শোয়েবের ‘কেউ জানুক আর না জানুক’, শহীদ-শুভমিতার ‘একজীবন’, জুয়েল-কনকচাঁপার ‘চোখের ভিতর স্বপ্ন’, রূপঙ্কর-ফাহমিদা নবীর ‘মন খারাপের একটা দিন’, তপু-ন্যািসর ‘সোনার মেয়ে’, কনা-আকাশ সেনের ‘তোমার ইচ্ছেগুলো’, বেলাল খান-উপমার ‘শুধু তোর জন্য’, তানজীব সারোয়ার-আশার ‘দেউলিয়া’ শিরোনামের দ্বৈত গানগুলোও বিভিন্ন সময়ে শ্রোতাদের নজর কাড়ে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads