• সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৫
ads
শিল্পকলায় বাঙলা নাট্যদলের ‘মেঘ’

সংগৃহীত ছবি

শোবিজ

শিল্পকলায় বাঙলা নাট্যদলের ‘মেঘ’

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ১২ জুন ২০১৯

ঈদের বিরতির পর আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে বাঙলা নাট্যদল মঞ্চায়ন করতে যাচ্ছে ‘মেঘ’ নাটকের দ্বাদশ প্রদর্শনী। নাটকটি রচনা করেছেন উৎপল দত্ত। নির্দেশনা দিয়েছেন হ ম সহিদুজ্জামান।

নাটকের গল্পে দেখা যায়, সমরেশ স্যানাল কলকাতা শহরের একজন নামকরা সাহিত্যিক। সদ্য সিজোফ্রেনিয়া থেকে সেরে উঠেছেন। তার সাহিত্যের লেখনীর মায়াজালে আবদ্ধ হয়ে প্রেমে পড়েন মাধুরী। তারা বিয়ে করেন। কিন্তু অসুস্থ সমরেশকে সুস্থতার জন্য নিজের সুখ বিসর্জন দিয়ে সংসারের দায়িত্ব নিজের কাঁধে নেন মাধুরী। বন্ধুসম ডাক্তারের বারবার নিষেধ সত্ত্বেও জটিল ও মনস্তাত্ত্বিক রহস্যময় লেখার মধ্যেই নিজেকে হারিয়ে ফেলেন সমরেশ। অনিদ্রা ও মানসিক চাপে আরো অসুস্থ হয়ে পড়েন। অন্যদিকে হঠাৎ উপস্থিত হন সমরেশের কলেজজীবনের প্রেমিকা সুজাতা। পুরনো প্রেম এবং তাদের একান্ত ঘনিষ্ঠতার অনেক চিহ্ন দেখিয়ে সমরেশকে ব্ল্যাকমেইল করে অর্থ দাবি করে বসেন সুজাতা।

উপায়ান্তর না দেখে সুজাতাকে হত্যা করার পরিকল্পনা করে ফেলেন সমরেশ। প্রতিবেশী তারাপদ বাড়ুয্যের ছেলে প্রণব এসে উপস্থিত হন সমরেশের বাড়ি। নিজের বোকামিতে সুজাতাকে হত্যার কথা প্রণবের কাছে অকপটে স্বীকার করে বসেন সমরেশ। সুজাতাকে হত্যার প্রমাণ নিশ্চিহ্ন করতে প্রণবকেও হত্যার সিদ্ধান্ত নেন সমরেশ। অন্যদিকে সুজাতাকে না পেয়ে পুলিশ অফিসার যতীন নন্দী এসে হাজির হন সমরেশের বাড়ি। তীক্ষ বুদ্ধিসম্পন্ন পুলিশ অফিসারের কৌশলী প্রশ্নে এবং ছোটখাটো ক্লুতে ধরা পড়ে ঘটনাটি আরো রহস্যময় করে তোলেন সমরেশ। আর এভাবেই এগিয়ে যায় নাটকের গল্প।

দলের সাধারণ সম্পাদক ও নির্দেশক হ ম সহিদুজ্জামান জানান, দর্শকের চাহিদা অনুযায়ী জনপ্রিয় লেখক উৎপল দত্তের রচনা সাহিত্যনির্ভর নাটক ‘মেঘ’ মঞ্চে এনেছি। দর্শক নাটকটি দারুণভাবে উপভোগ করেছেন। আশা করি নতুন নাটকটি দর্শকনন্দিত হবে।

নাটকের মঞ্চ নির্মাণে আছেন আবিদ আহমেদ এবং শব্দ ও আলোক পরিকল্পনায় রয়েছেন নাসির আহমেদ দুর্জয়। নাটকটিতে অভিনয় করেছেন আবিদ আহমেদ, সুবর্ণা মীর, সেলিম বহুরূপী, সৈয়দ গোলাম মুর্তুজা, নাসির আহমেদ দুর্জয়, লিটন খান, আফসানা আক্তার যূথি ও হ ম সহিদুজ্জামান।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads