• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
ads

শোবিজ

ছয় নাটকের এক মঞ্চায়ন

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ০৯ জুলাই ২০১৯

পৃথিবীবিখ্যাত ছয় নাটকের দৃশ্যগুচ্ছ একসঙ্গে দেখার বিরল সুযোগ পাচ্ছে ঢাকার দর্শকরা। হেনরিক ইবসেন, অগাস্ট স্ট্রিন্ডবার্গ ও আন্তন চেখভের দুটি করে মোট ছয়টি নাটক নিয়ে মঞ্চে আসছে ‘অপরেরা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন এই প্রযোজনাটি নির্দেশনা দিচ্ছেন বিভাগের সহকারী অধ্যাপক তরুণ নির্দেশক আশিক রহমান লিয়ন।

অগাস্ট স্ট্রিন্ডবার্গের দ্য ফাদার, মিস জুলি; আন্তন চেখভের থ্রি সিস্টার্স, দ্য সিগাল এবং হেনরিক ইবসেনের এ ডল’স হাউজ ও দ্য লেডি ফ্রম দ্য সি নাটকগুলোর দৃশ্যগুচ্ছকে ফ্রেমবন্দি করেছেন ‘অপরেরা’ নাটকের ড্রামাতার্গ বিভাগের সহকারী অধ্যাপক তরুণ নাট্যকার নির্দেশক চিন্তক শাহমান মৈশান। ভালোবাসা, দাম্পত্য ও বাসনার একটি অনুপুঙ্খ নাট্যিক ব্যবচ্ছেদনামা ‘অপরেরা’য় অভিনয় করছেন বিভাগের তৃতীয় বর্ষের পঞ্চম সেমিস্টারের উদ্দীপ্ত ছাত্রছাত্রীরা। আগামীকাল ১০ জুলাই থেকে ১৪ জুলাই প্রতি সন্ধ্যা ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে মঞ্চায়িত হবে ‘অপরেরা’।

শিল্প-বিপ্লবোত্তর আধুনিক ইউরোপীয় নাট্যভুবনের তিন নাট্যকার হেনরিক ইবসেন, আন্তন চেখভ ও অগাস্ট স্ট্রিন্ডবার্গের এই ছয়টি নাটক নরনারীর বহুমাত্রিক সম্পর্কের উদ্ভাবনী বয়ানের জন্য মাস্টারপিসে পরিণত হয়েছে। প্রণয় ও পরিণয় এবং শিল্প ও শিল্পী- এই দুই স্তরে ভালোবাসা কী করে বিকশিত হয়, বিক্রিয়া করে এবং পরিণতির দিকে ধেয়ে যায়- এই ভাবনারাজি প্রযোজনায় নিরীক্ষিত ও সৃজিত হয়েছে ‘অপর’ ধারণা দিয়ে। এই অপর হলো সত্যের অবয়ব। এর কোনো বাঁধাধরা ছাঁচ নেই। অপরেরা তাই অভিনয় ও নাট্যের ভাষায় আমাদের জীবনের সত্য ছবির খোঁজ করে।

নাটকটি প্রসঙ্গে নির্দেশক আশিক রহমান লিয়ন বলেন, যেহেতু নাটকটি পরীক্ষামূলক প্রযোজনা, তাই অভিনেতা ছাত্রছাত্রীরা যাতে তাদের অভিনয়দক্ষতা অর্জন ও প্রকাশে সক্ষম হয়, সেই লক্ষ্যে পৃথিবীবিখ্যাত তিনজন বাস্তববাদী ও প্রকৃতিবাদী নাট্যকারের ৬টি নাটকের নানা অংশ থেকে বাছাই করে প্রযোজনাটি নির্মাণ করা হয়েছে। নাটকটিতে নারী, পুরুষ, স্বামী, স্ত্রী, সন্তান নানাবিধ সম্পর্কের রসায়ন, সুখ, বেদনা, দহন, জটিলতা উপস্থাপিত হবে। বহির্বিশ্বের নাটক অবলম্বনে এই নাটকটি নির্মাণ হলেও শেষমেশ ‘অপরেরা’ নাট্যপ্রযোজনাটি হয়ে উঠবে আমাদের দ্বারা আমাদের সম্পর্কের বিষয়াদি ব্যবচ্ছেদের প্রান্তর। অপর ছাড়া কি আর নিজ হয়! অপর ছাড়া কি আর সম্পর্ক হয়?

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads