• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads

শোবিজ

২৫ বছর পর গানে ফিরলেন দিলরুবা খান!

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ০৮ সেপ্টেম্বর ২০১৯

প্রায় ২৫ বছর পর আবারো প্লেব্যাকে কণ্ঠ দিলেন ‘পাগল মন’খ্যাত লোকগানের নন্দিত কণ্ঠশিল্পী দিলরুবা খান। নির্মাণাধীন সরকারি অনুদান পাওয়া শিশুতোষ চলচ্চিত্র ‘পায়রার চিঠি’র জন্য গাইলেন তিনি। গানটির শিরোনাম ‘জান রে’।

দিলরুবা খান বলেন, ‘খুব সুন্দর গানটি। দেহতত্ত্বের ওপর লেখা। প্রায় ২৫ বছর পর সিনেমার জন্য গাইলাম। শেষ কোন গানটি গেয়েছি, মনেও পড়ে না। কেন এতদিন কেউ আমাকে ডাকেনি তা আমি জানি না। এটাও ঠিক, মাঝে টানা সাত বছর আমি গানের বাইরে ছিলাম অসুস্থতার কারণে। তবে ফেরার পর অডিও আর স্টেজে নিয়মিত গাইছি। এবার প্লেব্যাকও করলাম। ভালো লাগছে।’

‘পায়রার চিঠি’ নির্মাণ করছেন নিশীথ সূর্য। গানটির কথা-সুর তৈরি করেছেন পরিচালক নিজেই। সদ্য রেকর্ড হওয়া গানটি প্রসঙ্গে তিনি বলেন, ‘মন থেকে অনুভব করে লোকগান গাওয়ার মতো শিল্পীর খুব অভাব এখানে। দিলরুবা খান তার মায়াময় কণ্ঠে সেই অভাব পূরণ করে চলেছেন। সেই আগ্রহ থেকেই তাকে নিয়ে গানটা করা।’ গানটির সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

শিল্পী আবদুল আলীমের গান গেয়ে গানের জগতে যাত্রা শুরু দিলরুবা খানের। তার বাবা সৈয়দ হামিদুর রহমান রাজশাহী ও রংপুর বেতারের শিল্পী হলেও তিনি চাইতেন না তার মেয়ে গান করুক। তবু গানের ব্যাপারে প্রবল আকর্ষণ আর নিজস্ব প্রতিভাই তাকে করে তুলেছে লোকগানের পরিচিত শিল্পী দিলরুবা খান।

টেলিভিশনে নাটকে তার গাওয়া ‘দুই ভুবনের দুই বাসিন্দা বন্ধু চিরকাল, রেল লাইন বহে সমান্তরাল’ গানটি গাওয়ার পর কখনো তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ১৯৯১ সালে তার গাওয়া ‘পাগল মন মনরে’ এতটাই জনপ্রিয়তা পায় যে তার নামই হয়ে যায় পাগল মন দিলরুবা। ভ্রমর কইও গিয়া, নির্জন যমুনার কূলে, দুই ভুবনের দুই বাসিন্দা, কাগজ গেলো দিস্তা দিস্তা, বনমালি তুমি পরজনমে হইও রাধার মতো এমন অনেক কালজয়ী গানের শিল্পী দিলরুবা খান।

 

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads