• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
ads

শোবিজ

লোকসংগীতের প্রসারে মনির বাউলা

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ১২ সেপ্টেম্বর ২০১৯

তাঁতের শাড়ির শহরই বলি কিংবা চমচমের শহরই বলি দুটি বিশেষণেরই শহর টাঙ্গাইল। আর এই টাঙ্গাইলেরই সন্তান এই সময়ের শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী মনির বাউলা। মূলত ফোক গান গেয়েই বেশি জনপ্রিয় হয়ে উঠেছেন মনির বাউলা। দেশ-বিদেশে স্টেজ শো নিয়েই তাকে ব্যস্ত সময় পার করতে হয়। মনির বাউলা আজীবন গানই গেয়ে যেতে চান। কিন্তু মাঝে মাঝে মন খারাপ হয় তার। কারণ এরই মধ্যে পাঁচটি গান তিনি করে রেখেছেন। কিন্তু যথাযথ প্রযোজনা প্রতিষ্ঠানের সহযোগিতা না পাওয়ার কারণে গানগুলো প্রকাশ থেকে পিছিয়ে আছেন তিনি। দুটি গান লিখেছেন অধরা জাহান এবং বাকি তিনটি গান লুকায়িত লোক গান। আধুনিক গান দুটির সুর সংগীত করেছেন মনির নিজেই। লোক গানগুলোর সংগীতায়োজনও করেছেন তিনি।

মনির বাউলা বলেন, ‘গানই আমার চলার পথের শক্তি। গানই আমার সকল কাজের অনুপ্রেরণা। শুদ্ধ সংগীতের সাথে নিজেকে সম্পৃক্ত রাখতে চাই সারাটা জীবন। লোকসংগীতের আরো প্রসার যেন করতে পারি এই চেষ্টাটাই আমার বেশি থাকবে। আমি সবার সহযোগিতায় লোকসংগীতকে আরো এগিয়ে নিয়ে যেতে চাই।’

আগামী ১৪ সেপ্টেম্বর রাতে এশিয়ান টিভিতে সরাসরি গান গাইবেন মনির। ২০০৮ সালে মনির বাউলা সেরাকণ্ঠতে প্রতিযোগিতায় নাম লেখালেও ২০০৯ সালে তিনি ‘সুর দরিয়া এপার ওপার’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন। তার প্রথম একক অ্যালবাম ‘দেহতরী’ ২০১১ সালে লেজার ভিশন থেকে প্রকাশিত হয়। জাকির হোসেন রাজু পরিচালিত ‘পোড়ামন’ সিনেমায় শফিক তুহিনের সুরে ও জাকির হোসেন রাজুর কথায় ‘উইড়া উইড়া চলে যেন পাখির দুটি ছায়’ গানটি শ্রোতা-দর্শকের মধ্যে বেশ সাড়া ফেলে। এরপর তিনি ‘অঙ্গার’ সিনেমায় শাহ আলম সরকারের কথায় ইমন সাহার সুর সংগীতে ‘মনের ভিতরে মনের বাহিরে’, অনন্ত হীরার সিনেমা ‘ও আমার দেশের মাটি’তে ‘আমার দুই নয়নের জন্ম’ গানটিতেও কণ্ঠ দেন।

এতে তার সহশিল্পী ছিলেন লিজা। গানটি লিখেছেন মোহাম্মদ রফিক উজ্জামান এবং সুর সংগীত করেছেন আলাউদ্দিন আলী। ফরিদ আহমেদের সুর সংগীতে গাজীউর রহমানের ‘সেই তুমি’ সিনেমায় ‘মায়াময় চাঁদের আলো’তেও কণ্ঠ দিয়েছিলেন মনির বাউলা। অবশ্য এই সিনেমার সবগুলো গানেই তিনি কণ্ঠ দিয়েছিলেন। গানে মনিরের হাতেখড়ি তারই বাবা মো. মুক্তার আলীর কাছে। পরবর্তীতে একসময় রাজধানীর সরকারি সংগীত কলেজ থেকে ফোক সংগীতে চার বছরের ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেন। সেখানে তিনি ইন্দ্রমোহন রাজবংশী ও জহির আলিমের কাছে গানে তালিম নেওয়ার সুযোগ পেয়েছেন। বর্তমানে মনির তার বাবার কাছেই নিয়মিত তালিম নেন।

তার বাবা বাংলাদেশ বেতার এবং টেলিভিশনের নিয়মিত একজন সংগীতশিল্পী। মনির বাউলার মা জ্যোৎস্না মুক্তার একজন চাকরিজীবী। তার স্ত্রী শারমিন সিদ্দিকা জেনি ও একমাত্র সন্তান মুনতাহা মনীষা। মনিরের ছোট বোন কনক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করে হায়দরাবাদ ইউনিভার্সিটিতে স্কলারশিপ নিয়ে মাস্টার্স অব পাবলিক হেলথ বিষয়ে এমপিএইচ করছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads