• শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

শোবিজ

একই মঞ্চে মিতালী মুখার্জি-তপন চৌধুরী

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ০২ ডিসেম্বর ২০১৯

বাংলাদেশের গর্ব ও ভারতের গজল সমাজ্ঞী মিতালী মুখার্জি ও বাংলাদেশের জীবন্ত কিংবদন্তি সংগীতশিল্পী তপন চৌধুরী এক বছর পর একই মঞ্চে সংগীত পরিবেশন করলেন। দেশের স্বনামধন্য একটি প্রতিষ্ঠানের ১৭’তম অধিবেশনে গেল শনিবার রাতে তারা দুজন সংগীত পরিবেশন করেন। রাত আটটার পর প্রথম মঞ্চে ওঠেন সংগীতশিল্পী তপন চৌধুরী। তিনি একে একে দেবদাস, পলাশ ফুটেছে, সুবীর নন্দীর জন্মদিন থাকায় তার বন্ধু হতে চেয়ে তোমার, মন শুধু মন ছুঁয়েছে, তুমি আমার প্রথম সকাল’সহ আরো বেশকিছু গান পরিবেশন করেন। দুটি গানে তপন চৌধুরীর সঙ্গে দ্বৈত কণ্ঠে পরিবেশন করেন দিনাত জাহান মুন্নী। তপন চৌধুরীর কণ্ঠে তারই বহুল জনপ্রিয় গানগুলো শ্রোতা দর্শককে যেন পুরোনো সেই দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যায়। তপন চৌধুরীর পরিবেশনার পরপরই রাত নয়টার পর মঞ্চে ওঠেন মিতালী মুখার্জি।

মঞ্চে উঠেই তিনি প্রথম ‘পুরানো সেই দিনের কথা’ গানটি পরিবেশন করেন। রাজধানীর ঢাকা ইন্টারকন্টিনেন্টাল মিলনায়তন ভর্তি দর্শকরা এই গানে মিতালী মুখার্জির সঙ্গে গেয়ে ওঠেন। সবার মুখে মুখে এই গান শুনে মুগ্ধ হন মিতালী মুখার্জি। এরপর মিতালী মুখার্জি তার বহু জনপ্রিয় গান ‘হারানো দিনের মতো হারিয়ে গেছো তুমি’ গানটি পরিবেশন করেন। তার গায়কিতে মুগ্ধ হন শ্রোতারা। এরপর মিতালী মুখার্জি একে একে পরিবেশন করেন যেটুকু সময় তুমি থাকো পাশে, ওগো সাগর, এই দুনিয়া এখন তো আর, জীবন নামের রেলগাড়িটা, তোমার চন্দনা মরে গেছে, সাধের লাউ বানাইলো মোরে বৈরাগীসহ আরো বেশকিছু গান। মিতালী মুখার্জির গানে বুঁদ হয়েছিলেন শ্রোতা-দর্শক। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরও মিতালী মুখার্জি বেশ আগ্রহ নিয়েই গান পরিবেশন করছিলেন।

আবারো ঢাকায় সংগীত পরিবেশন করা প্রসঙ্গে মিতালী মুখার্জি বলেন, ‘যখনই বাংলাদেশে ফিরে আসি তখনই মনে হয় আমি আমার স্মৃতিতে ফিরে আসছি, আমার শেকড়ে আসছি। বারবারই আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞতা স্বীকার করি, কারণ যখন গান শিখেছি, গান গেয়েছি তখন বুঝতে পারিনি এত জনপ্রিয়তা পাব, সবার এতো ভালোবাসা পাব। এটা সত্যিই ঈশ্বরের আশীর্বাদ। অল্প সময়ের জন্যও দেশের মাটিতে এলে মনে ভেতর ভীষণ আনন্দ কাজ করে এই ভেবে যে আর কিছুদিন পরই হয়তো আবার আসব। সেই অপেক্ষায় মনের ভেতর একটা সুখ কাজ করে।’

তপন চৌধুরী বলেন, ‘মিতালী মুখার্জি দিদি এমনই একজন সংগীতশিল্পী যিনি এখনো নিজের ভেতরের সবটুকু আবেগ অনুভূতি দিয়ে গান করেন। তার সঙ্গে এখনো একই মঞ্চে গাইতে অবশ্যই ভালোলাগে আমার। যদিও বা আমরা এবার আমাদের কোনো দ্বৈত গান মঞ্চে গাইতে পারিনি। কিন্তু তারপরও একসঙ্গে সময় কাটিয়েছি, গল্প করেছি এটাও অনেক ভালোলাগার বিষয়।’ তপন চৌধুরীর জানান, সর্বশেষ গত বছরই একটি স্টেজ শোতে তারা দুজন একসঙ্গে গান গেয়েছিলেন। তারা দুজন প্রথম একসঙ্গে গান করেন ‘দিনে কী রাতে সাজ প্রভাতে তোমারই আছি এই তো’ গানটি। তাদের দুজনের বহুল আলোচিত গানের অ্যালবাম হচ্ছে ‘নিঃশ্বাসে তুমি বিশ্বাসে তুমি’। এই অ্যালবামের সবগুলো গানই ব্যাপক শ্রোতাপ্রিয়তা পায়। বেশ কয়েকটি সিনেমাতেও একসঙ্গে প্লে-ব্যাক করেছেন মিতালী তপন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads