• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬
ads

শোবিজ

তাদের ভাবনায় ভালোবাসা

  • সালেহীন বাবু
  • প্রকাশিত ১৪ ফেব্রুয়ারি ২০২০

আজ বিশ্ব ভালোবাসা দিবস। এ দিবসকে ঘিরে শুরু হয়েছে ভালোবাসার উৎসব। সর্বজনীন ভালোবাসা এখন নানা সংজ্ঞায় রচিত। ভালোবাসার অনুভূতি আবেগের বাঁধনে বেধে রাখে দুজনকে। ১৪ ফেব্রুয়ারি তারিখটি শুধু একটি দিবসের মধ্যে সীমাবদ্ধ থাকেনি, হয়ে উঠেছে ভালোবাসা প্রকাশের এক অনন্য উৎসব। এই দিবসকে নিয়ে তারকারাও ব্যক্ত করেছেন তাদের ভাবনা।

মৌসুমী : প্রযুক্তির কল্যাণে এখনকার ছেলেমেয়েদের কিন্তু অনেক অপশন রয়েছে। ফলে এখনকার প্রেম কিন্তু বেশিদিন টেকে না। সে চাইলেই আরেকটা প্রেম করতে পারে। তবে এটাকে কিন্তু আমরা সত্যিকার ভালোবাসা বলব না। আগে যেমন একটা প্রেম হতে অনেক সময় লাগত। এখন কিন্তু সেটা হয় না। এখন অনেক সহজেই একটি ছেলে বা মেয়ে প্রেম করতে পারে। আবার সেগুলো সহজেই ভেঙে যায়।

ফেরদৌস : ভালোবাসা একটা অনুভূতি। এটাকে আসলে সংজ্ঞা দেওয়াটা ঠিক হবে না। তবে এটা ঠিক, যদি পর্দায় দেখাতে হয়, তখন অনেক অনুষঙ্গ চলে আসে। হয়তো ফুল দেওয়া বা কবিতা আবৃত্তি। তবে এটা মূলত একটা অনুভূতি একে বলে প্রকাশ করা সম্ভব না।

পূর্ণিমা : ভালোবাসা আগে যা ছিল এখনো তাই রয়েছে। ভবিষ্যতেও তাই থাকবে। কিন্তু পরিবর্তন চোখে পড়বে শুধু এর প্রকাশের বেলায়। যে জন্য নাটক, সিনেমা, টেলিছবির অগণিত ভালোবাসার গল্পের বিষয় এক হলেও তাতে নতুনত্ব খুঁজে পাওয়া যাচ্ছে। আর দর্শকও জুটি হিসেবে কাউকে কাউকে ভালোবাসার গল্পে পেতে চাইছে। এর কারণ একটাই-মানুষ যতদিন বেঁচে থাকে, ভালোবাসা হয় তার বড় অবলম্বন। যেজন্য ভালোবাসা নিয়ে প্রতিটি অঙ্গনের সৃষ্টি চিরকাল ধরে চলবে।

নুসরাত ফারিয়া : ভালোবাসার ব্যাখ্যা দেওয়া কঠিন একটা বিষয়। আমার কাছে মনে হয়, এটা অনেক পবিত্র একটি বিষয়। স্বাধীনতার মতো, এটা অর্জনের চেয়ে রক্ষা করা অনেক কঠিন। আপনি প্রেমিক কিংবা ভাই কিংবা বন্ধু- যাকেই ভালোবাসেন কি না সবার আগে সেটা ভালো বন্ধু হতে হবে। কারণ ভালোবাসলে তা নিঃস্বার্থ হতে হয়; আর বন্ধুত্বে স্বার্থ থাকতে নেই।

বাপ্পি : আপনি যেমন আকাশের সীমানা মাপতে পারেন না কিংবা আটলান্টিক সাগরের গভীরতা সঠিক বলতে পারেন না, আমার কাছে ভালোবাসার সংজ্ঞা তাই। ভালোবাসলে কোনো কিছু বিচার বিবেচনা করে হয় না। এটা সংজ্ঞাহীন।

পিয়া বিপাশা : আমি একটু অন্যভাবে বলতে চাই। আমার তো মনে হয়, পরিবারের ভালোবাসাই মূল। ১৪ তারিখে ভালোবাসা দিবস বেশ ঘটা করে পালন করার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে ভালোবাসা। আর ব্যক্তিগতভাবে মনে হয়, ১৪ তারিখ বাদ দিয়ে অন্য দিনগুলোই প্রকৃত ভালোবাসার দিন!

আনিসুর রহমান মিলন : ভালোবাসার সংজ্ঞাটা যে আসলে কী! তবু বলব, এর মানে দায়িত্ববোধ, সম্মান, শ্রদ্ধা ও সর্বোপরি বিশ্বাস। এটা শুধু প্রেমিকার জন্য হতে হবে এমন কথা নেই। এটা বাবা-মা, ভাইবোন, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, ভক্ত, পরিচিত-অপরিচিত সবার জন্য হতে পারে।

সিয়াম : জীবনের নানা চড়াই-উতরাই পার হতে গিয়ে আমরা বিভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হই। নাটকীয়ভাবেও কারো প্রতি তৈরি হয় একান্ত ভালো লাগা। সেটাকে ভালোবাসা বলা যায় তখনই, যখন এই ভালো লাগাকে ঘিরে তৈরি হয় অন্য রকম এক অনুভূতি। কখনো অকারণেই মন বিষণ্ন হয়, আবার একপলক দেখা মিললে ভুলে যাওয়া যায় পৃথিবীর সব দুঃখ। হূদয় জয় করার বাসনায় কেউ হয়ে ওঠেন বেপয়োরা, কেউ মেতে ওঠেন পাগলামিতে। মনকে নাড়া দেওয়া এই অনুভূতিই হলো ভালোবাসা।

পূজা চেরী : ভালোবাসা সেই অনুভূতির নাম, যা রঙিন এক স্বপ্নের জন্ম দেয়। তৈরি করে ভবিষ্যতের রূপরেখা। স্বপ্ন ও কল্পনায় ডুবিয়ে রাখে অনেকটা সময়। তারকাদের ভালো লাগা কিংবা ভালোবাসার অনুভূতি অন্য আট-দশটা সাধারণ মানুষ থেকে আলাদা নয়। আমরা পর্দায় ভালোবাসার নানা গল্প তুলে ধরি কিন্তু সেসব গল্পে থাকে বাস্তব জীবনের ছায়া। যাদের জীবনের সঙ্গে সেগুলো মিলে যায়, তারা অনুভব করেন সেই অনিন্দ্য অনুভবের কথা।

মেহজাবিন : অনুভবের বিষয়টি জাত, ধর্ম, বর্ণ, পেশা কিংবা অর্থের মাপকাঠিতে কমে বা বাড়ে না। তাই মানুষের অনুভূতির প্রকাশের বিষয় সবারই প্রায় একই রকম। প্রিয়জনের জন্য হূদয় কাঁপে কখনো, আবার রক্তক্ষরণ হয়। দূরত্বও কখনো ভালোবাসা জোরালো করে তোলে, কখনো আবার মনের ক্যানভাস থেকে মুছে ফেলতে চায় প্রিয়মুখের ছায়া। ভালোবাসা এমনই।

মাহিয়া মাহি : ভালোবাসা শব্দটি খুব মধুর ও মিষ্টি শোনালেও এর মধ্যে নিহিত অনেক ত্যাগ-তিতিক্ষা। ভালোবাসার জন্য পাড়ি দিতে হয় হিমালয়সম বাধা। আর এটা পাড়ি দিতে কিন্তু সবার দারুণ লাগে।

অপূর্ব :  আমার কাছে ভালোবাসার মানে হলো, শেয়ারিং, কেয়ারিং আর একপলকের মুগ্ধতা।

তিশা : ভালোবাসা হলো সবকিছু ঠিকঠাক। সবচেয়ে কাছের মানুষের সবকিছুই ভালো লাগা। সে যাই করে না কেন সেটাই নিজের মনের মতো হওয়া।

আসিফ আকবর : ভালোবাসা হলো বিশ্বাস, বন্ধুত্ব আর প্রতিশ্রুতি মেনে চলা। সবকিছুই ঠিকঠাক মতো থাকতে হবে, তাহলেই ভালোবাসা হবে। একটু উনিশ-বিশ হলো তো গেল। ভালোবাসা তখন আর হলো না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads