• বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
বশির আহমেদের 'প্রার্থনা সঙ্গীত' পুত্র কন্যার কণ্ঠে

সংগৃহীত ছবি

শোবিজ

বশির আহমেদের 'প্রার্থনা সঙ্গীত' পুত্র কন্যার কণ্ঠে

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ২০ এপ্রিল ২০২০

খ্যাতিমান সঙ্গীতব্যক্তিত্ব বশির আহমেদ ২০১১ সালে একটি ‘প্রার্থনা সঙ্গীত’ রচনা এবং সুরারোপ করেছিলেন। কিন্তু রেকর্ড করে যেতে পারেননি। তবে তুলে দিয়ে গিয়েছিলেন কন্যা হুমায়রা বশির এবং পুত্র রাজা বশিরের কণ্ঠে। ‘মওলা জানে আল্লাহ জানে...’ শীর্ষক সেই প্রার্থনা সঙ্গীতটি সম্প্রতি রেকর্ড হয়েছে ভাইবোনের কণ্ঠেই। গতকাল ১৯ এপ্রিল ছিল বশির আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষেই বাবাকে উৎসর্গ করে গানটি করেছেন তারা। তাদের হোম স্টুডিও সারগাম সাউন্ড ষ্টেশনে রাজা বশিরের সঙ্গীতায়োজনের ধারণ করা হয় গানটি।

আধ্যাত্নিক ধারার এই গানে অষ্ট্রেলিয়া থেকে গীটার বাজিয়েছেন স্টিভ শংকর। ১৮ নভেম্বর ১৯৩৯ সালে কলকাতায় জন্মগ্রহণ ২০১৪ সালের ১৯ এপ্রিল ঢাকায় মৃত্যুবরণ করেন শিল্পী বশির আহমেদ। শুধু শিল্পীই নন বশির আহমেদ একজন গানের ওস্তাদ, সুরকার এবং গীতিকারও ছিলেন ।

বি এ দ্বীপ নামে বাংলাদেশ বেতারে অনেক গান লিখেছেন তিনি। সেই সব গান কণ্ঠস্থ হয়েছে তার নিজের এবং সিনিয়র অনেক শিল্পীর কণ্ঠেও।

মেয়ে হুমায়রা বশির বলেছেন, ‘সারা পৃথিবীর এখন যে অবস্থা তাতে মহান আল্লাহ দরবারে সবার প্রার্থণা করা ছাড়া উপায় নেই। সেই বিবেচনা থেকে আল্লাহর রহমত প্রত্যাশা করেই আব্বুর রেখে যাওয়া গানটি আমরা ভাইবোন মিলে গাইলাম। আশা করি শুনলে সবাই মুগ্ধই হবেন। গতকালই গানটি আমরা সারগাম সাউন্ড ষ্টেশন ইউটিউব চ্যানেলে রিলিজ করেছি।’

এদিকে মৃত্যবার্ষিকী উপলক্ষে পারবিারিক ভাবেই দোয়া এবং প্রার্থণা করেছেন তারা। উল্লেখ্য অনেককে গান শিখিয়েছেন তিনি। তার শিষ্যদের মধ্যে দেশের জনপ্রিয় দুই সঙ্গীতশিল্পী রয়েছেন-তাদ্রে একজন বেবী নাজনীন আরেকজন কনক চাঁপা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads