• মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
ads
'করোনা মোকাবেলায় নিজেকে সচেতন যোদ্ধা হিসেবে তৈরি করতে হবে'

কবি ও সংস্কৃতিকর্মী সুজন হাজং

ফাইল ছবি

শোবিজ

'করোনা মোকাবেলায় নিজেকে সচেতন যোদ্ধা হিসেবে তৈরি করতে হবে'

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ০৪ জুন ২০২০

কবি ও সংস্কৃতিকর্মী সুজন হাজং। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে দেশ-বিদেশের তারকা শিল্পীরা তার লেখা গান গেয়েছেন। এর বাইরে সমসাময়িক বিষয়াদি নিয়েও লেখালেখি করছেন নিয়মিত। এক আলাপচারিতায় উঠে এসেছে সেসব কথা-

#সাম্প্রতিক সময়ে কী লিখছেন?

এই করোনাকালে সমসাময়িক বিষয় নিয়ে বেশ কিছু আর্টিকেল লিখেছি এবং সেগুলো বিভিন্ন অনলাইনসহ জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে । পাশাপাশি গান,কবিতা,ছোটগল্প লিখছি । 

#করোনা পরিস্থিতি নিয়ে মানুষের করণীয় কী মনে করেন? 

সরকারী স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নেই । আর সবচেয়ে বড় কথা করোনা মোকাবেলায় নিজেকে একজন সময়োপযোগী সচেতন যোদ্ধা হিসেবে তৈরী করতে হবে ।

#করোনা পরবর্তী দেশ ও বিশ্বের চেহারা কেমন দাঁড়াবে বলে মনে করেন? 

গোটা পৃথিবী একটি বিশাল অর্থনৈতিক হুমকির মুখে পড়েছে । দেশে দেশে বেকারত্বের হার বাড়ছে । করোনা পরবর্তী সময় দেশকে অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড় করানোর জন্য কঠিন সংগ্রাম করতে হবে । আর এই সংগ্রামে জয়ী হওয়ার জন্য এখন থেকে রাষ্ট্রকে সুদূর প্রসারী পরিকল্পনা নিতে হবে ।

#আপনি রাজনীতির সঙ্গেও জড়িত। আদিবাসী গোষ্ঠীর কাছে যুবনেতা হিসেবে জনপ্রিয়। সেসব আদিবাসীদের নিয়ে আপনার কোনো পরিকল্পনা আছে কি?

প্রান্তিক আদিবাসী জনগোষ্ঠীর মানুষেরা স্বপ্ন দেখতে ভুলে গেছে । তাদের টিকে থাকার লড়াইটা হলো অর্থনৈতিক । পাহাড় কিংবা সমতলের আদিবাসীরা ভালো নেই । আদিবাসী গ্রামগুলোতে খাদ্য সংকট দেখা দিয়েছে । তাদের এই সংকটে রাষ্ট্রকে পাশে দাঁড়াতে হবে । আমি মনে করি জাতীয় বাজেটে আদিবাসীদের জন্য বরাদ্দ আরো বাড়াতে হবে । এই জনগোষ্ঠীর জীবন সংগ্রাম খুব কাছ থেকে দেখেছি । লড়াই-সংগ্রামের ভেতর দিয়ে বেড়ে উঠেছি । তাই সুখে দুঃখে আজীবন এই জনগোষ্ঠী পাশে দাঁড়াতে চাই এবং ভালবেসে তাদের পাশে থাকতে চাই ।

#বঙ্গবন্ধুকে নিয়ে অ্যালবাম করার পরিকল্পনা কেন করেছিলেন? 

বঙ্গবন্ধু তাঁর জীবন উৎসর্গ করেছেন এদেশের মানুষের জন্যে । বাঙালির মুক্তির সংগ্রামে তাঁর জীবনের সোনালী দিনগুলো জেলের ভেতর নিঃশেষ করছেন । পৃথিবীর শোষিত-বঞ্চিত মানুষের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক আদর্শের নাম । তাই বঙ্গবন্ধুর মতো মহান নেতাকে নিয়ে সার্কভুক্ত দেশসমূহের শীর্ষস্থানীয় শিল্পিদের নিয়ে "বঙ্গবন্ধু তুমি স্বপ্ন বাঙালির" শিরোনামে অ্যালবাম করার পরিকল্পনা করি ।

#বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ আর এই বাংলাদেশের মধ্যে মিল-অমিল কোথায়?

বঙ্গবন্ধু একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন । জাতি- ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের সমান অধিকার এবং মর্যাদা প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন । জাতির পিতার সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা । বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ তথা আজকের বাংলাদেশকে 
সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শেখ হাসিনার কোন বিকল্প নেই ।আগামী দিনেও দেশের মানুষকে বঙ্গবন্ধু কন্যার পাশে থাকতে হবে তাহলেই বঙ্গবন্ধুর সেই স্বপ্নের সোনার বাংলা সত্যিকার অর্থেই সগৌরবে মাথা উঁচু করে দাঁড়াবে । 

# বঙ্গবন্ধুকে নিয়ে লেখার বাইরেও আপনি গান লিখছেন নিয়মিত। সংস্কৃতির এই শাখায় নিজের কোনো পরিকল্পনা আছে কি?

গানের ভাষা প্রাণের ভাষা । গানের ভাষার আবেদন সুদূর প্রসারী । এই ভাষাকে সঙ্গী করেই আগামী দিনে পথ চলতে চাই । পাশাপাশি নিজস্ব মাতৃভাষাকে গানের ভাষায় রূপান্তরিত করার জন্য কাজ করছি যেন নিজের ভাষাটিও বেঁচে থাকে।  

# যে সাংস্কৃতিক মুক্তির আন্দোলনে দেশ স্বাধীন হয়েছিল, তা কতটা বাস্তবায়ন হয়েছে বলে মনে করেন ?

প্রতিক্রিয়াশীল গোষ্ঠী শুধু বাংলাদেশে নন পৃথিবীর বিভিন্ন দেশেই সক্রিয় । সাংস্কৃতিক বৈচিত্র্যের মেলবন্ধন তৈরী হোক দেশে দেশে, মানুষে মানুষে । বাংলাদেশ একটি বহু সংস্কৃতির অনন্য দেশ । এই দেশে সাংস্কৃতিক সম্প্রীতিকে বিনষ্ট করার জন্য কিছু দুষ্ট চক্র পর্দার আড়ালে কাজ করছে । তাদেরকে মোকাবেলা করেই মুক্তিযুদ্ধের চেতনার সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে যেন নতুন প্রজন্ম সংস্কৃতির প্রকৃত রস আচ্ছাদন করতে পারে ।

#এই বাংলাদেশের ভবিষ্যৎ কী ?

কবিতার মতো আমার এদেশ । নদীর মতো আমার এদেশ । ছবির মতো আমার এদেশ স্বপ্নের বাংলাদেশ। অমিত সম্ভাবনার এই বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে একদিন সমহিমায় মাথা উঁচু করে দাঁড়াবে । 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads