• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

শোবিজ

শাহাবুদ্দিন আহমেদকে নিয়ে প্রামাণ্যচিত্র ‘কালার অব ফ্রিডম’

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ২২ অক্টোবর ২০২০

বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের বর্ণাঢ্য জীবন নিয়ে তৈরি করা হয়েছে প্রামাণ্যচিত্র ‘কালার অব ফ্রিডম’ (মুক্তির রং)। আজ চলচ্চিত্রটির ওয়ার্ল্ড ডিজিটাল প্রিমিয়ার হবে। এটি অনলাইনে আনছে ওটিটি প্ল্যাটফর্ম লাগভেলকি।

প্রতিষ্ঠানটি জানায়, একজন মুক্তিযোদ্ধার শিল্পী হয়ে ওঠার গল্প এটি। পৃথিবী বিখ্যাত প্যারিসের আইফেল টাওয়ার কিংবা ল্যুভর মিউজিয়ামের পাশে বসে যার মন এখনও দেশের জন্য কেঁদে ওঠে। বিখ্যাত এই চিত্রশিল্পীর জীবনের নানান মোড় নিয়ে গড়ে ওঠা ২৫ বছর ধরে চলা প্রামাণ্য দলিলই হলো এই ‘কালার অব ফ্রিডম’।

শিল্পী শাহাবুদ্দিনকে সবাইকে জানলেও ব্যক্তি শাহাবুদ্দিনের গল্প তুলে ধরেছেন চলচ্চিত্রটির নির্মাতা অজয় রায়।

তিনি জানান, ব্যক্তি শাহাবুদ্দিনের নানান দৃষ্টিভঙ্গি ও আক্ষেপ ফুটে এসেছে চলচ্চিত্রে। আশ্চর্য নানান ব্যক্তিগত গল্প ও প্যারিসে তার চিত্রশিল্পী হয়ে ওঠার গল্প বলেছেন নিজেই। গুণী এই চিত্রশিল্পীর দেশের প্রতি টান অথবা হতাশার গল্প কিংবা মুক্তিযুদ্ধের গল্প সবই তুলে ধরতে চেষ্টা করেছেন নির্মাতা।

অজয় রায় বলেন, এক হাতে তুলি অথবা আরেক হাতে অস্ত্র ও মুক্তির রঙের গল্প উনার। অনবদ্য এই চিত্রশিল্পীর তুলিতে ছেয়ে থাকে মুক্তির ছোঁয়া এই সবই ফুটে উঠেছে প্রামাণ্যচিত্র ‘কালার অব ফ্রিডম’-এ।

শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। তিনি প্লাটুন কমান্ডার হিসেবে নেতৃত্ব দেন। সহযোদ্ধা হিসেবে তার সাথে ছিলেন ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা ও পপ সম্রাট আজম খান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে মুক্তিযোদ্ধাদের প্রচণ্ড গতি, শক্তি, জীবন বাজি রেখে সম্মুখ রণাঙ্গনে অগ্রসর হওয়ার কারণে তিনি তার ছবিতে গতিকে প্রাধান্য দেন বেশি।

এদিকে জানা যায়, চলচ্চিত্রটির ওয়ার্ল্ড ডিজিটাল প্রিমিয়ারটি হবে আজ সন্ধ্যা ৭টায়। সন্ধ্যা সাড়ে ৬টায় অনলাইন প্রিমিয়ার উদ্বোধনী আলোচনায় থাকবেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মহিউদ্দিন খালেদ ও চলচ্চিত্রটির নির্মাতা অজয় রায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads