• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭
‘জননী জন্মভূমি’তে ফারজানা ছবি

সংগৃহীত ছবি

শোবিজ

‘জননী জন্মভূমি’তে ফারজানা ছবি

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ২৫ নভেম্বর ২০২০

অভিনেত্রী ফারজানা ছবি। প্রায় ২১ বছর আগে এই অভিনেত্রী আবদুল্লাহ আল মামুনের ‘চিঠি’ নাটকের মধ্য দিয়ে টিভি পর্দায় আসেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। সম্প্রতি নতুন একটি চলচ্চিত্রে অভিনয় করলেন ছোটপর্দার আলোচিত অভিনেত্রী ফারজানা ছবি। এটি নির্মিত হয়েছে মহান মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের নিয়ে। নাম ‘জননী জন্মভূমি’। এ ছবির মুখ্য দুটি চরিত্রে গুণী অভিনেত্রী আনোয়ারা বেগমের সঙ্গে দেখা যাবে অভিনেত্রী ফারজানা ছবিকে। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন নাদিয়া আফরিন। সম্প্রতি ঢাকা, টাঙ্গাইল ও গাজীপুরের বিভিন্ন লোকেশনে এর দৃশ্যধারণ হয়েছে।

চলচ্চিত্রের গল্পে দেখা যাবে, বিদেশের মাটিতে বেড়ে ওঠা সন্তান মুক্তি পালক পিতার কাছ থেকে জানতে পারে তার আসল পরিচয়। জানতে পারে সে বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার সন্তান। মুক্তি সিদ্ধান্ত নেয় তার জননীর খোঁজে জন্মভূমি বাংলাদেশে আসার। শুরু হয় নতুন এক যাত্রাপথের গল্প। একসময় খুঁজে পায় বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা রোকেয়াকে। তার হাত ধরে মুক্তি একটু একটু করে ফিরতে শুরু করে অতীত ইতিহাসের পথে। তারপর উন্মোচিত হয় গভীর এক রহস্য। সিনেমাটিতে রোকেয়া চরিত্রে রূপদান করেছেন আনোয়ারা। এতে আনোয়ারার শৈশবের চরিত্রে অভিনয় করেছেন তনামি হক।

চলচ্চিত্রটির অপর কেন্দ্রীয় চরিত্র মুক্তির ভূমিকায় অভিনয় করেছেন ফারজানা ছবি। চরিত্রটি নিয়ে তিনি বললেন, ‘এই চরিত্রের মধ্য দিয়ে একজন দর্শক দেখতে পাবেন বাংলাদেশ, বাংলার ইতিহাস, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ কিংবা বায়ান্নর ভাষা আন্দোলন। অসাধারণ একটি চরিত্র। পরিচালক নাদিয়া আফরিন এটি আমার কাছে এমনভাবে ব্যাখ্যা করছিলেন, যেন তিনি চরিত্রের মানুষটিকে দেখতে পাচ্ছেন।’ এটি অভিনেত্রী ছবির দ্বিতীয় চলচ্চিত্র। এর আগে নাট্যনির্মাতা সাখাওয়াত হোসেন পরিচালিত ‘জয়নগরের জমিদার’ চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। এ ছবিতেও তিনি ছিলেন প্রধান একটি চরিত্রে। চলতি বছরের দ্বিতীয় সপ্তাহে ছবিটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ‘জননী জন্মভূমি’ ছবিতে আরো অভিনয় করেছেন মাহমুদুল হাসান মিঠু, পীরজাদা হারুন, শেলী আহসানসহ অনেকে। জানা গেছে, ছবিটি চলচ্চিত্র উৎসবের জন্য নির্মিত হয়েছে।

ক্যারিয়ারে ২১ বছর পার করছেন এই অভিনেত্রী। এ দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় করেছেন নানান চরিত্রে। দীর্ঘ সময় টিকে থাকা প্রসঙ্গে ছবি বলেন, ‘একজন শিল্পীকে তার অভিনয়গুণে টিকে থাকতে হয়। এখানে কাজ ছাড়া কোনো প্রকার পলিটিক্স দিয়ে বেশিদিন টিকে থাকা যায় না। যখন কোনো একজন শিল্পী তার কাজ দিয়ে নির্মাতাদের আস্থা তৈরি করবেন তখন সবাই তাকে দিয়ে কাজ করানোর জন্য আগ্রহী হয়ে উঠবেন। এছাড়া বৈচিত্র্যময় চরিত্র দিয়ে দর্শকদের মনে জায়গা করে নিতে হয়।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads