• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

টেলিযোগাযোগ

আগস্ট থেকে টেলিটকে ৪জি সেবা চালুর সম্ভাবনা

  • প্রকাশিত ০৩ এপ্রিল ২০১৮

চলতি বছরের আগস্ট থেকে ৪জি সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকারি মালিকানাধীন মোবাইল অপারেটর কোম্পানী টেলিটকে।  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির সভায় রোববার এ আশা প্রকাশ করা হয়েছে।

দেশের বিভিন্ন মোবাইল অপারেটরদের ৪ জি কার্যক্রম চালু করার প্রেক্ষিতে টেলিটকের প্রস্ততিসহ বিটিআরসির সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয় এই সভায়। দেশের বিভিন্ন মোবাইল অপারেটরদের ৪জি কার্যক্রম চালু করার প্রেক্ষিতে টেলিটকের নিজস্ব অর্থায়নে (প্রায় ২০০ কোটি প্রাক্কলিত ব্যয়) বিভাগীয় শহরে ৪জি সেবা চালুর পরিকল্পনা নেয়া হয়েছে। 

ভিওআইপি প্রযুক্তি ব্যবহার করে অবৈধ স্থাপনা পরিচালনাকারীদের শনাক্ত করার লক্ষে বিটিআরসি গঠিত কমিটি ও আইন প্রয়োগকারী সংস্থা প্রতিনিয়ত ভিওআইপি অভিযান পরিচালনা করে আসছে। ২০০৭ সাল থেকে ২০১৮ সালের ২১ শে মার্চ পর্যন্ত অবৈধ ভিওআইপি অভিযান পরিচালনার সংখ্যা ৩৮৩টি এবং ২০১৩ সাল থেকে ২০১৮সালের ২১শে মার্চ পর্যন্ত অবৈধ ভিওআইপি অভিযান মোট জব্দকৃত সীমের সংখ্যা ২,৬৮,২১৫।

বর্তমানে বাংলাদেশে মোবাইল ফোনের অনুমোদিত কলরেট সর্বনি ২৫ পয়সা থেকে ২ টাকা নির্ধারণ করা আছে। বর্তমানে বিভিন্ন প্যাকেজের গড় কলরেট ৫৮ পয়সা । বাংলাদেশে ২০০১সালে গড় কলরেট ছিল ৯.৬০ যা বর্তমানে প্রায় ৯.০২ টাকা কমেছে। সর্বোচ্চ ১০সেসেন্ড পালস চালু করায় মোবাইল গ্রাহকরা সাশ্রয়ী মূল্যে কথা বলতে পারছেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিবসহ, মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads