• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

ছবি: সংগৃহীত

টেলিযোগাযোগ

আইওটি নিয়ে ডাটাসফটের সঙ্গে কাজ করবে গ্রামীণফোন

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৯ এপ্রিল ২০১৮

ডাটাসফটের আইওটি অ্যাপ্লিকেশন উন্নয়নবিষয়ক দক্ষতা এবং গ্রামীণফোনের এমটুএম কানেক্টিভিটি প্ল্যান ও ম্যানেজড প্ল্যাটফর্মের কার্যকরী ব্যবহারের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য সামগ্রিক ইন্টারনেট অব থিংস (আইওটি) সলিউশন তৈরি করতে একসঙ্গে কাজ করবে প্রতিষ্ঠান দুটি।

সেই লক্ষ্যে সম্প্রতি রাজধানীর বসুন্ধরায় গ্রামীণফোনের করপোরেট কার্যালয় জিপি হাউজে ডাটাসফটের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে গ্রামীণফোন।

যৌথ এ উদ্যোগ সম্পদের দক্ষ ব্যবহার, অটোমেট রুটিন ম্যানুয়াল টাস্কের নতুন সম্ভাবনাকে উন্মোচন করবে। পাশাপাশি এ চুক্তি ইউটিলিটি, ম্যানুফ্যাকচারিং, অটোমোটিভ, পরিবহন এবং লজিস্টিকসহ অন্যান্য খাতে সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা কার্যকরী উপায়ে বাড়িয়ে তুলবে।

অনুষ্ঠানে গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, ‘আমাদের লক্ষ্য ডাটাসফটের সহযোগিতায় উদ্ভাবনী আইওটি সেবাদান। যে সেবার মধ্যে থাকবে কানেক্টিভিটি, অ্যাপ্লিকেশন, এন্ড-টু-এন্ড ডিভাইস ম্যানেজমেন্ট ও সাপোর্ট সার্ভিস- যা দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল যাত্রার সূচনাকে সহজতর করবে।’

ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন- ‘ক্লাউড, অ্যানালিটিকস ও আইওটির সহায়তায় প্রযুক্তিবিষয়ক দেশের শীর্ষস্থানীয় দুটি প্রতিষ্ঠানের অংশীদারিত্ব আমাদের ব্যবসাক্ষেত্রে আইওটি বাস্তবায়নের সম্ভাব্যতা বাড়াতে সহায়তা করবে।’

সম্প্রতি গ্রামীণফোন করপোরেট গ্রাহকদের ব্যবসার প্রয়োজনীয় ‘মেশিন টু মেশিন’ (এম টু এম) সমাধানগুলো আরো দক্ষতার সঙ্গে ব্যবহারের সুযোগ দিতে ‘মেশিন টু মেশিন’ সেবা চালু করেছে। প্রতিষ্ঠানটির ‘এম টু এম’ সেবা আইওটির সমন্বিত কানেক্টিভিটি সমাধান। এ সেবার মধ্যে রয়েছে ডাটা প্যাক, ইন্ডাস্ট্রিয়াল সিম কার্ড, ডিভাইস ম্যানেজমেন্ট ও সিকিউরিটি অ্যাড-অন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads