• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৪
ads
দেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ৮.৮৫ এমবিপিএস

ছবি : ইন্টারনেট

টেলিযোগাযোগ

দেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ৮.৮৫ এমবিপিএস

শীর্ষে রয়েছে গ্রামীণফোন

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৭ জুলাই ২০১৮

দেশের মোবাইল অপারেটর ইন্টারনেট গতি সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে ইন্টারনেট সেবার মান এবং গতি পর্যালোচনাকারী প্রতিষ্ঠান ওকলা। চলতি বছরের প্রথম দুই প্রান্তিকের তথ্য বিশ্লেষণ করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, ৩ লাখ ২৩ হাজার ২০৩টি পরীক্ষার ফলের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে মোবাইল অপারেটরগুলোর গড় ডাউনলোড গতি পাওয়া গেছে ৮ দশমিক ৮৫ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস) এবং আপলোড গতি ৫ দশমিক ১২ এমবিপিএস। এ ছাড়া গড় ল্যাটেন্সি পাওয়া গেছে ৪৭ মিলিসেকেন্ড।

প্রতিবেদনে দেখা গেছে, মোবাইল অপারেটরদের মধ্যে ইন্টারনেটের গতি বিবেচনায় শীর্ষে আছে গ্রামীণফোন। অপারেটরটির গড় ইন্টারনেট গতি ৯.২৫ এমবিপিএস। তবে অপারেটরটির গড় ডাউনলোড গতি ১০ দশমিক ০৩ এমবিপিএস এবং আপলোড গতি ৬ দশমিক ১৫ এমবিপিএস। ১ লাখ ১৭ হাজারের বেশিবার পরীক্ষার ভিত্তিতে এ গতি নিরূপণ করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ওকলা।

গতির দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে মোবাইল অপারেটর রবির মালিকানাধীন এয়ারটেল। রবির সঙ্গে একীভূত হলেও এ প্রতিবেদনে এয়ারটেলের ইন্টারনেটের গতি আলাদাভাবে দেখানো হয়েছে। এয়ারটেলের গড় ইন্টারনেট গতি ৮ দশমিক ৮৪ এমবপিএস বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। এ ছাড়া রবি এবং বাংলালিংকের গড় ইন্টারনেট গতি পাওয়া গেছে যথাক্রমে ৮ দশমিক ৭২ এমবিপিএস এবং ৫ দশমিক ২৯ এমবিপিএস। তালিকায় একেবারে শেষে অবস্থান করছে টেলিটক। ওকলা জানিয়েছে, অপারেটরটির গড় ইন্টারনেট গতি ১ দশমিক ৫২ এমবিপিএস।

এ ছাড়া রাজশাহী, চট্টগ্রাম এবং সিলেট বিভাগেরও আলাদা ইন্টারনেটের গতি হিসাব করেছে ওকলা এবং এখানে শীর্ষস্থান ধরে রেখেছে গ্রামীণফোন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads