• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads

টেলিযোগাযোগ

আইফোন এক্সআরের বাড়তি উৎপাদন বন্ধ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৭ নভেম্বর ২০১৮

আইফোন এক্সআরের উৎপাদন বাড়াতে আরো উৎপাদন সারি যোগ করার কথা ছিল। কিন্তু ডিভাইসটির চাহিদা কম থাকায় আপাতত আইফোন এক্সআরের বাড়তি উৎপাদন বন্ধ রাখতে উৎপাদনকারী প্রতিষ্ঠান ফক্সকন ও পেগাট্রনকে নির্দেশ দিয়েছে অ্যাপল।

জাপানি একটি অর্থনৈতিক পত্রিকার বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটে প্রকাশিত এক সংবাদে বলা হয়, ‘ফক্সকনের পক্ষ থেকে অ্যাপলের এক্সআর মডেলের জন্য প্রথমে ৬০টি সংযোজন লাইন প্রস্তুত করা হয়, কিন্তু সম্প্রতি এর ৪৫টি ব্যবহার করা হয়, কারণ প্রতিষ্ঠানটির শীর্ষ গ্রাহকের পক্ষ থেকে বলা হয়েছে তাদের এখনই এত পরিমাণ ফোনের দরকার নেই।’

তবে এ বিষয়ে ফক্সকন ও পেগাট্রনের সঙ্গে যোগাযোগ করা হলে নির্দিষ্ট গ্রাহক বা পণ্য নিয়ে সংবাদমাধ্যমে কোনো মন্তব্য করতে রাজি হয়নি কোনো প্রতিষ্ঠানই।

ফক্সকন এবং পেগাট্রন ছাড়াও অল্প পরিমাণে আইফোন উৎপাদন করে উইস্ট্রোন। বাড়তি উৎপাদনের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে এই প্রতিষ্ঠানটিকে। যদিও এ মৌসুমে আইফোন এক্সআরের জন্য কোনো অর্ডার পাচ্ছে না উইস্ট্রোন।

এদিকে সোমবার এ খবর প্রকাশের পর অ্যাপলের শেয়ার মূল্য কমেছে প্রায় ৪ শতাংশ।

প্রসঙ্গত, সেপ্টেম্বরেও আইফোন এক্সএস ও এক্সএস ম্যাক্সের সঙ্গে অপেক্ষাকৃত সস্তা আইফোন এক্সআর উন্মোচন করে অ্যাপল। কয়েক দিন আগেই বাজারে এসেছে নতুন এই ডিভাইসটি। কিন্তু ডিভাইসটিতে গ্রাহকের চাহিদা প্রত্যাশামতো দেখা যায়নি। এর আগে ২০১৬ সালেও কিছুটা সস্তা আইফোন এসই বাজারে আনে অ্যাপল। ৩৯৯ মার্কিন ডলারের ওই ডিভাইসটিতেও গ্রাহকের চাহিদা ছিল কম।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads