• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৪
ads
২৫ কোটি স্মার্টফোন বিক্রি করবে হুয়াওয়ে

ছবি : সংগৃহীত

টেলিযোগাযোগ

২৫ কোটি স্মার্টফোন বিক্রি করবে হুয়াওয়ে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৯ ফেব্রুয়ারি ২০১৯

এ বছর ২৫ কোটি স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। আগামী বছর এ লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৩০ কোটি করা হবে।

হুয়াওয়ের কনজ্যুমার বিজনেসের সিইও ইউ চেংডং জানিয়েছেন, গত বছর তাদের বিক্রি হয়েছে ২০ কোটি ৬০ লাখ ডিভাইস। এর মধ্যে তাদের ফ্ল্যাগশিপ ফোনের মার্কেট শেয়ার ১২ শতাংশ। এ ক্যাটাগরির ফোনগুলোর দাম শুরু হয়েছে ৫০ হাজার টাকা থেকে।

গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন জানিয়েছে, স্মার্টফোন সরবরাহ করার দিক দিয়ে শীর্ষ তিনে রয়েছে হুয়াওয়ে। বিশ্বের স্মার্টফোন বাজারের ১৪ দশমিক ৭ শতাংশ দখল করে আছে হুয়াওয়ের ফোন। স্যামসাংয়ের ও অ্যাপলের দখলে রয়েছে যথাক্রমে ২০ দশমিক ৮ শতাংশ ও ১৪ দশমিক ৯ শতাংশ মার্কেট শেয়ার।

হুয়াওয়ের চেয়ে স্যামসাং ও অ্যাপলের মার্কেট শেয়ার বেশি থাকলেও দুটি প্রতিষ্ঠানেরই সরবরাহ কমেছে যথাক্রমে ৮ শতাংশ ও ৩ দশমিক ২ শতাংশ।

এর আগে অ্যাপলকে টপকে হুয়াওয়ে দ্বিতীয় স্থানে চলে যায়। তবে দীর্ঘ সময়ের জন্য সেই অবস্থান তারা ধরে রাখতে পারেনি। অ্যাপলের নতুন তিন আইফোনের চাহিদা কমে যাওয়ায় আবারো দ্বিতীয় স্থানে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে হুয়াওয়ের।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads