• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
শুরু হলো মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

ছবি : সংগৃহীত

টেলিযোগাযোগ

শুরু হলো মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

থাকছে বাংলাদেশের অংশগ্রহণ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৬ ফেব্রুয়ারি ২০১৯

মোবাইল বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ আয়োজন হিসেবে খ্যাত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের এ বছরের আসর শুরু হয়েছে গতকাল সোমবার। প্রতিবারের মতোই এবারো আসরটি বসেছে স্পেনের বার্সেলোনায়। জিএসএম অ্যাসোসিয়েশন এ সম্মেলনের আয়োজন করে থাকে। মূল আয়োজন গতকাল থেকে শুরু হলেও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো আরো কয়েক দিন আগে থেকেই অনুষ্ঠানস্থল মাতিয়ে রাখতে শুরু করেছে।

‘ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি’ স্লোগান নিয়ে শুরু হওয়া এবারের আসরে বিশ্বের প্রায় ২২০টি দেশের অংশগ্রহণ থাকছে। মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান ও অপারেটর ছাড়াও মোবাইল কানেক্টিভিটি নিয়ে কাজ করে, এমন সব প্রতিষ্ঠানই এ আয়োজনে অংশ নিচ্ছে। এ ছাড়া এ খাতের নীতিনির্ধারণী পর্যায়ের ব্যক্তিরাও থাকছেন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে। তাদের অংশগ্রহণে চার দিনের এ আয়োজনে থাকবে একাধিক সেমিনার ও আলোচনা সভা। কানেক্টিভিটি, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, ডিজিটাল ট্রাস্টসহ আটটি বিষয় নিয়ে এখানে আলোচনা হবে।

প্রতিবারের মতো এবারো বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অংশ নিয়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের নেতৃত্বে নয় সদস্য বিশিষ্ট এ দলে আরো আছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমান, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহাব উদ্দিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উপসচিব উর্মী তামান্না, মন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ খোরশেদ আলম খান, টেলিযোগাযোগ অধিদফতরের পরিচালক মো. তাসকিনুর রহমান, বিটিআরসির উপপরিচালক খালেদ ফয়সাল ও মো. সোহেল রানা।

আজ ‘মোবাইল ইনফ্রাস্ট্রাকচার : ইজ ইউর পলিসি ফিট ফর পারপাজ’ শীর্ষক একটি মিনিস্টারিয়াল প্রোগ্রামে মোস্তাফা জব্বারের অংশ নেওয়ার কথা রয়েছে। নেটওয়ার্ক, ডাটা ট্রাফিক বৃদ্ধিতে মোবাইল অপারেটর এবং সরকারের নীতিগত পদক্ষেপ সংক্রান্ত আলোচনা হবে এই অনুষ্ঠানে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বাংলাদেশ প্রতিনিধিদলের জিএসএমের সাথে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও বাংলাদেশ প্রতিনিধিদল নতুন ডিজিটাল ডিভাইস ফাইভজির বিষয়ে বৈঠক এবং ডিজিটাল ইকোনোমিক রাউন্ড টেবিল আলোচনায় মিলিত হওয়ার কথা রয়েছে। এর বাইরে আরো কিছু বৈঠকেও অংশ নেবেন তারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads