• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭

টেলিযোগাযোগ

অপো এফ১৫: শক্তিশালী র‌্যাম ও চিপসেট নিশ্চিত করবে স্মুথ পারফরমেন্স

  • বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিত ২৪ ফেব্রুয়ারি ২০২০

প্রতিদিনের দরকারি সব কাজ সেরে নেওয়ার জন্য তরুণরা এখন অনেকটাই স্মার্টফোন নির্ভর। ছবি তোলা থেকে শুরু করে গেমিং, ডিজাইন থেকে শুরু করে পারফরমেন্স, স্মার্টফোন কেনার আগে এসব বিষয়ই থাকে তাদের বিবেচনায়। আর এ বিষয়গুলোকে মাথায় রেখে অপো বাজারে আনতে যাচ্ছে এফ সিরিজের নতুন স্মার্টফোন এফ১৫। প্রয়োজনীয় সকল কাজ নির্বিঘ্নে সম্পন্ন করতে ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৮ গিগাবাইট র‌্যাম এবং মিডিয়াটেক হেলিও পি৭০ চিপসেট। ফলে স্মুথ পারফরমেন্সের পাশাপাশি মাল্টিটাস্কিংয়েও মিলবে অসাধারণ অভিজ্ঞতা।

সাশ্রয়ী দামে দারুণ গেমিং স্মার্টফোন প্রদানের প্রয়াসে চলতি বছরের জানুয়ারিতে এফ১৫ বাজারে আনার ঘোষণা দেয় অপো। ফোনটিতে থাকা ১২ ন্যানোমিটার আর্কিটেকচারের হেলিও পি৭০ প্রয়োজনীয় সকল কাজ সম্পন্ন করার পাশাপাশি গেমিংয়েও দেবে অসাধারণ অভিজ্ঞতা। অন্যান্য প্রসেসরের তুলনায় এর এআই প্রসেসিং ক্ষমতা ১০-৩০% বেশি এবং এটি আগের সংস্করণ পি৬০-এর তুলনায় ৩৫% কম চার্জ খরচ করে।

বর্তমান সময়ে মাল্টিটাস্কিংয়ের জন্য স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। হাইলি-ইনটেন্সিভ গেম খেলা, ছবি কিংবা ভিডিও সম্পাদনার জন্য অনেকেই স্মার্টফোনকে বেছে নিচ্ছেন। তবে র‌্যাম কম থাকায় অনেক ক্ষেত্রেই একাধিক অ্যাপ চালু রাখা সম্ভব হয় না। এ সমস্যা সমাধানে অপো এফ১৫ স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ৮ গিগাবাইট র‌্যাম। ফলে মাল্টিটাস্কিং ছাড়াও স্মুথ এবং ল্যাগ ছাড়াই যেমন গেম খেলা যাবে, তেমনি ছবি আর ভিডিও সম্পাদনায়ও নতুন মাত্রা যোগ করবে অপো এফ১৫।

অপো এফ১৫ স্মার্টফোনে আরও থাকছে গেম বুস্ট ২.০। এর ফলে পাবজি, কল অব ডিউটি কিংবা অ্যাসফল্ট ৯-এর মতো হাই গ্রাফিক্সের গেমগুলোর ক্ষেত্রে আরও উন্নত পারফরমেন্স পাওয়া যাবে। এছাড়া এর ডিসপ্লের রিফ্রেশ রেটও বেশি। সবকিছু মিলিয়ে চিপসেটটি আরও দ্রুত ফাইল রেন্ডার করতে সক্ষম। আর সবকিছু মিলিয়ে ফোনটিতে যেকোনো কাজ করে নেওয়া যায় মুহূর্তেই।

অপো এফ১৫-এ ব্যবহার করা হয়েছে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যাতে থাকছে এজ লাইটিং প্রযুক্তি। এর ফলে বাজারে থাকা অন্যান্য ফোনের তুলনায় ৩০% দ্রুতগতিতে ফোনটি আনলক হবে, এর জন্য সময় লাগবে মাত্র ০.৩২ সেকেন্ড। সেনসিটিভিটি ডিটেইল বাড়াতে সেন্সরটিতে ব্যবহার করা হয়েছে বিশেষ ফিল্টার যার মাধ্যমে ফেক ফিঙ্গারপ্রিন্ট শনাক্ত করা সম্ভব হবে।

মাত্র ৭.৯ মিলিমিটার পুরুত্বের এই স্মার্টফোনের অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে কালার ওএস ৬.১.২। দেশের বাজারে শীঘ্রই স্মার্টফোনটি পাওয়া যাবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads