• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
ইউএস ওপেন শুরু আজ

গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে এখনো শিরোপা জিততে পারেননি সেরেনা উইলিয়ামস

ছবি : ইন্টারনেট

টেনিস

ইউএস ওপেন শুরু আজ

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২৭ আগস্ট ২০১৮

কন্যা অলিম্পিয়াকে পৃথিবীতে স্বাগত জানিয়ে চলতি বছরই টেনিস কোর্টে ফিরেছেন সেরেনা উইলিয়ামস। গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে অংশ নিলেও এখনো শিরোপা জিততে পারেননি। উইম্বলডনের ফাইনালে ধরাশায়ী হন অ্যাঞ্জেলিক কারবারের কাছে। তবে ফেরার বছরটাকে রাঙিয়ে রাখার স্বপ্নটা এখনো দেখে চলেছেন ২৩ মেজর ট্রফি জয়ী এ মার্কিন সুপারস্টার। হার্ড কোর্টের ইউএস ওপেন জিতে স্বপ্নটা পূরণ করতে চান। সঙ্গে স্পর্শ করতে চান ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ী অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্টকে। ১৭তম বাছাই সেরেনা বসে যেতে চান মমতাময়ী মা হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ী কোর্ট, এভন গুলাগং ও কিম ক্লিস্টার্সের কাতারে।

চলতি বছরের গত তিন গ্র্যান্ড স্ল্যাম ওপেনে খেলতে পারেননি অ্যান্ডি মারে। ইনজুরি আর কোমরের অস্ত্রোপচার তাকে দর্শক বানিয়ে রেখেছিল। ব্রিটিশ তারকা এবার ফ্ল্যাশিং মিডোর আসর দিয়ে ফিরছেন মেজর টুর্নামেন্টে। তাই শিরোপা জেতার প্রত্যাশাও করছেন না তিনি, ‘এবার ইউএস ওপেন জয়ের প্রত্যাশা করছি না।’ বছরের তৃতীয় ও শেষ গ্র্যান্ড স্ল্যামে আজ উদ্বোধনী দিনে অস্ট্রেলিয়ান প্রতিপক্ষ জেমস ডাকওর্থের বিপক্ষে কোর্টে নামছেন মারে। স্কটিশ মেগাস্টারের ফেরার মধ্য দিয়ে গত বছরের উইম্বলডনের পর এই প্রথম ‘বিগ ফোর’-এর পুনর্মিলন হতে যাচ্ছে। বর্তমান চ্যাম্পিয়ন নাম্বার ওয়ান রাফায়েল নাদাল দ্বিতীয় দিন থেকেই শিরোপা ধরে রাখার রোমাঞ্চকর অভিযাত্রা শুরু করবেন। ১৭ মেজর শিরোপার মালিক ক্লে-কোর্টের রাজা স্প্যানিশ এ তারকার সঙ্গে নিউইয়র্কের এই টুর্নামেন্টের রাজা হতে চান দ্বিতীয় সেরা বাছাই সুইস মহাতারকা রজার ফেদেরার। ‘তারকা যুদ্ধের’ জন্য প্রস্তুত হয়ে আছেন ১৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ান সুপারস্টার নোভাক জোকোভিচও। আর ২০ মেজর ট্রফি জয়ী ফেদেরারের সঙ্গে জোকোভিচের সাক্ষাৎ হতে পারে কোয়ার্টার ফাইনালেই।

মেয়েদের এককে শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়ে কোর্টে নামবেন মার্কিন তারকা স্লোয়ানে স্টিফেন্স। খেলবেন ভেনাস উইলিয়ামসও। ছোট বোন সেরেনার সঙ্গে তার দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে তৃতীয় রাউন্ডেই। তৃতীয় রাউন্ডের বাধা উতরাতে পারলে চতুর্থ রাউন্ডেই নাম্বার ওয়ান সিমোনা হালেপের মুখোমুখি হতে পারেন ৩৬ বছরের সেরেনা। অন্যদিকে টুর্নামেন্টে ঔজ্জ্বল্য বাড়াতে যাচ্ছেন দ্বিতীয় বাছাই ডেনিশ সুন্দরী ক্যারোলিন ওজনিয়াকি, কানাডিয়ান রূপসী ইউজিন বাউচার্ড আর রুশ গ্ল্যামার গার্ল মারিয়া শারাপোভা। তাদের শিরোপা জয়ের স্বপ্নে বাধা হয়ে দাঁড়াতে পারেন জার্মানির অ্যাঞ্জেলিক কারবার, পোল্যান্ডের আগনিয়েস্কা রাদওয়ানস্কা, চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা ও বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads