• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৪
ads
সোভিতোলিনা চ্যাম্পিয়ন

ডব্লিউটিএ ফাইনালসের শিরোপা জিতেছেন এলিনা সোভিতোলিনা

ছবি : ইন্টারনেট

টেনিস

সোভিতোলিনা চ্যাম্পিয়ন

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ৩০ অক্টোবর ২০১৮

ডব্লিউটিএ ফাইনালসের শিরোপা জিতে নিয়েছেন এলিনা সোভিতোলিনা। স্লোয়ানে স্টিফেন্সকে হারিয়ে সিঙ্গাপুরে জেতা এই ট্রফিই তার ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন। একই সঙ্গে ইউক্রেনের প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার ইতিহাসও গড়লেন সোভিতোলিনা। ক্যারিয়ারে এটি তার ১৪তম শিরোপা।

শুরুতে প্রথম সেট ৩-৬ গেমে হেরে পিছিয়ে পড়েছিলেন সোভিতোলিনা। উজ্জ্বল হয়ে দেখা দিয়েছিল মার্কিন তারকা স্টিফেন্সের শিরোপা জয়ের সম্ভাবনা। কিন্তু দ্বিতীয় সেটে এসে টেনিস অনুরাগীদের হিসাব-নিকাশ পাল্টে দেন সোভিতোলিনা। বিপদ কাটিয়ে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফেরেন ৬-২ গেমে। তৃতীয় ও শেষ সেটে সমান ব্যবধানে জিতে শিরোপাটাই নিজের করে নেন সোভিতোলিনা।

২০১৭ ইউএস ওপেনজয়ী স্টিফেন্স প্রথম সেটে নিয়ন্ত্রণ নিয়েছিলেন ঠিকই। কিন্তু সোভিতোলিনা দ্বিতীয় সেটে ব্রেক পয়েন্ট পান তিনবার। ২৪ বছরের এই তরুণী ম্যাচের ভাগ্য নির্ধারণী সেটেও একই কীর্তি গড়েন। সুবাদে ২০১৩ সালে সেরেনা উইলিয়ামসের পর প্রথম খেলোয়াড় হিসেবে অজেয় থেকে শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করলেন সোভিতোলিনা। ডব্লিউটিএ ট্যুরে নিজের গত ৯ ফাইনালের সবকটি জেতেন র্যাঙ্কিংয়ের সেরা চারে উঠে আসা এ খেলোয়াড়। গত দুই মৌসুমে হার মানেনি একটিতেও।

শিরোপা জিতে দারুণ উচ্ছ্বসিত সোভিতোলিনা, ‘চমৎকার। এ সপ্তাহে নিজের পারফরম্যান্স নিয়ে যারপরনাই খুশি আমি। স্নায়ুচাপটা একটু আগেভাগেই পেয়ে বসেছিল। কিন্তু আমি কেবল প্রতিটি বলের জন্য লড়াই করে যাওয়ার চেষ্টা করে গেছি। আমার বিশ্বাস, এটাই শেষ পর্যন্ত ম্যাচের ব্যবধান গড়ে দিয়েছে।’ সঙ্গে প্রতিপক্ষ স্টিফেন্সের ভূয়সী প্রশংসাও করেন ডব্লিউটিএ ফাইনালসের নতুন রানি, ‘স্লোয়ানে অসাধারণ খেলে যাচ্ছেন। যে কারণে আমাকে নিজের সেরা টেনিসটাই খেলতে হয়েছে।’

মেয়েদের টেনিসের বছরের শেষ টুর্নামেন্টে এবারই অভিষেক হয় স্টিফেন্সের। দুরন্ত পারফর্ম করে যাচ্ছিলেন। গ্রুপ পর্বের তিন ম্যাচেই জেতেন। সেমিফাইনালে ক্যারোলিনা প্লিসকোভাকে হারিয়ে উঠে যান ফাইনালে। কিন্তু অপরাজিত থেকে ফাইনালে এসে হারতে হবে এটা কখনো কল্পনাও করেননি স্টিফেন্স। তাই আক্ষেপ থাকলেও নিজের ভালো পারফরম্যান্সের মাঝে সান্ত্বনা খুঁজে নিলেন মার্কিন এ সুপারস্টার, ‘এভাবে টুর্নামেন্টটি শেষ করতে চাইনি। ফাইনালে ওঠার জন্য সত্যিই কঠিন পরিশ্রম করতে হয়েছে। আজকে নিজের ফল নিয়ে গর্ব করতেই পারি। তাই সত্যিই সন্তুষ্ট আমি।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads