• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৫
ads
অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানি ওসাকা

অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি হাতে জাপানের নাওমি ওসাকা

ছবি : ইন্টারনেট

টেনিস

অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানি ওসাকা

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২৭ জানুয়ারি ২০১৯

গত বছর ইউএস ওপেন জিতেছিলেন। সেটা ছিল জাপানের কৃতী মহিলা টেনিস তারকা নাওমি ওসাকার ক্যারিয়ারের প্রথম কোনো গ্র্যান্ড স্লাম শিরোপা। চলতি বছরের প্রথম গ্র্যান্ড স্লাম আসর অস্ট্রেলিয়ান ওপেনেও চ্যাম্পিয়ন হলেন ২১ বছর বয়সী এশিয়ার গৌরব ওসাকা। শুধু শিরোপাই নয়, ওসাকা বিশ্ব টেনিসের র্যাঙ্কিংয়ের এক নম্বর খেতাবও লাভ করলেন ক্যারিয়ারে প্রথমবারের মতো। জাপানি কোনো খেলোয়াড়েরও এটা প্রথম বিশ্বসেরা অবস্থানে যাওয়া।

গতকাল শনিবার মেলবোর্নে মহিলা এককের ফাইনালে তিনি ২ ঘণ্টা ১৭ মিনিটের তীব্র লড়াইয়ের পর ৭(৭)-৬(২), ৫-৭ ও ৬-৪ সেটে অষ্টম বাছাই চেক প্রজাতন্ত্রের ২৮ বছর বয়সী পেত্রা কিতোভাকে পরাস্ত করে ক্যারিয়ারে দ্বিতীয় গ্র্যান্ড স্লাম শিরোপার স্বাদ নিলেন। ২০১১ ও ২০১৪ সালে উইম্বলডন শিরোপাজয়ী কিতোভার তৃতীয় গ্র্যান্ড স্লাম জয়ের আশা নষ্ট হরে দিলেন ওসাকা।

এতদিন এক নম্বরে ছিলেন রুমানিয়ার সিমোনা হালেপ। তিনি চতুর্থ রাউন্ডে সেরেনার কাছে হেরে বিদায় নেন। 

শিরোপা আর বিশ্ব র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান লাভ- এই দুই লক্ষ্যকে সামনে রেখে খেলতে নামেন ওসাকা ও কিতোভা। প্রথম সেটেই কঠিন লড়াইয়ের পর ওসাকা টাইব্রেকিংয়ে গিয়ে জেতেন ৭(৭)-৬(২) গেমে। দ্বিতীয় সেটে ওসাকা একপর্যায়ে ভালো পজিশনে থেকেও হেরে যান ৫-৭ গেমে। তৃতীয় ও শেষ সেটে ওসাকা অবশ্য বেশ সহজেই পরাস্ত করেন প্রতিপক্ষকে। দুজনের কেউই এর আগে শীর্ষ র্যাঙ্কিংয়ে যেতে পারেননি। তাই ওসাকার জয় বিশেষ কিছু হয়ে থাকবে জাপানিদের কাছে।  

এর আগে, ওসাকা সেমিফাইনালে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভাকে পরাজিত করেন। আর কিতোভা সেমিফাইনালে হারিয়ে দেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডানিয়েলো রোজ কলিন্সকে।

আজ পুরুষ এককের ফাইনাল : আজ রোববার অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের ফাইনাল।

এতে লড়বেন শীর্ষ বাছাই সার্বিয়ার নোভাক জকোভিচ ও বিশ্বের সাবেক এক নম্বর তারকা স্পেনের রাফায়েল নাদাল। সেমিফাইনালে ফ্রান্সের পাউলিকে সরাসরি সেটে হারিয়ে ফাইনালের টিকিট পান ৩১ বছর বয়সী ১৪টি গ্রান্ড শিরোপা জেতা জকোভিচ। অপরদিকে, গ্রিসের তিতসিপাসকে সরাসরি সেটে হারিয়ে ফাইনালে ওঠেন ১৭টি গ্র্যান্ড স্লাম বিজয়ী ৩২ বছর বয়সী নাদাল।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads