• বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬
ads
ফেদেরারকে হারিয়ে  জকোভিচ চ্যাম্পিয়ন

ছবি : সংগৃহীত

টেনিস

ফেদেরারকে হারিয়ে জকোভিচ চ্যাম্পিয়ন

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ১৬ জুলাই ২০১৯

আমাদের মধ্যে খেলাধুলা যাদের ধ্যান, জ্ঞান, প্রাণ সবকিছু, তারা ২০১৯ সালের ১৪ জুলাই তারিখটি কোনোমতেই ভুলতে পারবেন না। কেননা লন্ডনের একদিকে ওইদিন ছিল ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল এবং অপরদিকে ছিল টেনিসের অন্যতম বড় মর্যাদার গ্র্যান্ডস্লাম আসর উইম্বলডনের ফাইনাল ম্যাচ। কোনটা ফেলে কোনটা দেখবেন, তাতে দ্বিধায় পড়ে গেছেন ক্রীড়াপ্রেমীরা। কারণ, দুই ম্যাচেই ছিল টানটান উত্তেজনা। টেনিস র‍্যাংকিংয়ের এক আর দুই নম্বর খেলোয়াড়ের মাঝে শিরোপার লড়াই। এর মধ্যে উত্তেজনা থাকবে না, তা কি করে হয়! সেই উত্তজনার পরশ চলে প্রায় পাঁচ ঘণ্টা। রুদ্ধশ্বাস ফাইনালে রজার ফেদেরারের বিরুদ্ধে জিতে উইম্বলডনের শিরোপা অক্ষুণ্ন রাখেন নোভাক জকোভিচ।

উইম্বলডনের ইতিহাসের সেরা উত্তেজনাপূর্ণ এই ফাইনালে সেরা লড়াই উপহার দিয়ে, শেষ পর্যন্ত সুইজারল্যান্ডের বিশ্ব তারকা ফেদেরারকে হারিয়ে টেনিস-যুদ্ধের ইতি টানেন জকোভিচ। সেই সঙ্গে নিজের নামের পাশে আরো একটি গ্র্যান্ডস্লাম শিরোপা যোগ করলেন এই সার্বিয়ান তারকা। তবে খেলা শেষে এই ম্যাচকে সর্বকালের সেরার কাতারে নিয়ে গেছেন এই দুই খেলোয়াড়ই।

জমজমাট এই লড়াইয়ের শুরু থেকেই রোমাঞ্চের কোনো কমতি ছিল না। প্রথম সেট থেকেই সেয়ানে সেয়ানে লড়াই করেন দুজন। যার ফলে শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায় সেটটি এবং তাতে করে প্রথম জয়টা হাসিল করে নেন জকোভিচ।

কিন্তু পরের সেটে ফেদেরার দেখিয়ে দিয়েছেন, কেন তাকে সর্বকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় বলা হয়। জকোভিচকে ৬-১ পয়েন্ট ব্যবধানে উড়িয়ে দিয়ে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন এই তারকা।

তৃতীয় সেট যেন একদম প্রথম সেটের অনুরূপ। এখানেও হাড্ডাহাড্ডি লড়াই করেন দুজন। এবারো এই সেটে জয় তুলে নেন জকোভিচ। ফেদেরারকে ৭-৬ পয়েন্ট ব্যবধানে হারিয়ে ম্যাচে এগিয়ে যান এই সার্বিয়ান তারকা।

চতুর্থ সেটে আবারো নিজের দাপট দেখান ফেদেরার। ৬-৪ পয়েন্ট ব্যবধানে জকোভিচকে হারিয়ে আবারো সমতায় ফেরেন এই সুইস তারকা। চার সেট মিলিয়ে কেউ এগিয়ে না থাকায় খেলা গড়ায় পঞ্চম, মানে ফাইনাল সেটে। খেলার আসল উত্তেজনাটা যেন এর জন্যই বাঁচিয়ে রেখেছিলেন বিধাতা।

এই লড়াই ক্ষণে ক্ষণে মনে করিয়ে দিচ্ছিল, ২০০৮ উইম্বলডনের বিখ্যাত ফাইনাল ম্যাচের কথা। ১১ বছর আগের যে ফাইনাল ম্যাচে ফেদেরারকে ৬-৪, ৬-৪, ৬-৭, ৬-৭, ৯-৭ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। এ অবস্থায় এসে বারবার মনে হচ্ছিল, ঐতিহাসিক সেই লড়াইকে ছাড়িয়ে যাবে না তো এই ম্যাচ? অবশেষে তাই হলো।

ফাইনালে সেটে কেউ কাউকে ছেড়ে কথা বলেননি। একবার ফেদেরার তো আরেকবার জকোভিচ। এটাই হয়ে চলছিল। এমন চলতে চলতে ১২-১২ পয়েন্ট পর্যন্ত গড়া খেলা; কিন্তু কেউই পারছেন না সেট ব্রেক করতে। শেষ পর্যন্ত খেলা আবারো গড়ায় টাইব্রেকারে। আর সেখানেই বাজিমাত করেন জকোভিচ। শেষ সেট ১৩-১২ ব্যবধানে জিতে নিজের ১৬তম গ্র্যান্ডস্লাম শিরোপা অর্জন করেন তিনি। হারলেও এই ম্যাচকে অমর করে গেছেন ফেদেরার। পাঁচ ঘণ্টার এই ম্যারাথন লড়াইয়ের ম্যাচকে উইম্বলডন ইতিহাসের সেরা ম্যাচ বলতে দ্বিধা করবে না কেউ।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads