• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪২৯
নতুন অর্থ সচিব হলেন রউফ তালুকদার

নতুন অর্থ সচিব আবদুর রউফ তালুকদার

ছবি সংগৃহীত

বাণিজ্য

নতুন অর্থ সচিব হলেন রউফ তালুকদার

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৭ জুলাই ২০১৮

অর্থ বিভাগে দায়িত্ব পালন করে আসা অতিরিক্ত সচিব আবদুর রউফ তালুকদার অর্থ সচিবের দায়িত্ব পেয়েছেন। তাকে অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব নিয়োগ দিয়ে গতকাল সোমবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তিনি স্থলাভিষিক্ত হলেন মোহাম্মদ মুসলিম চৌধুরীর, যাকে গত রোববার মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

রউফ তালুকদার ২০১৭ সালের অক্টোবর থেকে অর্থ বিভাগে অতিরিক্ত সচিবের দায়িত্বে ছিলেন। ২০১৫ সালের মে থেকে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত অর্থ বিভাগ বাস্তবায়নাধীন ‘স্কিলস ফর এপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের’ নির্বাহী প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন তিনি। ২০১২ সালের আগস্ট থেকে ২০১৫ সালের এপ্রিল পর্যন্ত অর্থ বিভাগের যুগ্ম সচিব ছিলেন আবদুর রউফ। ২০০৯ সালের অক্টোবর থেকে ২০১১ সালের সেপ্টেম্বর পর্যন্ত অর্থ বিভাগে উপসচিবের দায়িত্ব সামলান তিনি। ২০০৯ সালের সেপ্টেম্বর থেকে ২০০৬ সালের অক্টোবর পর্যন্ত অর্থ বিভাগের বাস্তবায়নাধীন এফএমআরপি প্রকল্পের ন্যাশনাল কনসালট্যান্টের দায়িত্বে ছিলেন তিনি। ২০০৪ সালের জুলাই থেকে ২০০৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের উপ-রেজিস্ট্রারের দায়িত্ব পালনের আগে ২০০১ সালের সেপ্টেম্বর থেকে ২০০৪ সালের জুন পর্যন্ত অর্থ বিভাগে জ্যেষ্ঠ সহকারী সচিবের দায়িত্বে ছিলেন এই কর্মকর্তা।

১৯৯৭ সালের জুন থেকে ২০০১ সালের আগস্ট পর্যন্ত মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিবের দায়িত্ব পালনের আগেও ১৯৯৩ সালের সেপ্টেম্বর থেকে ১৯৯৭ সালের মে পর্যন্ত অর্থ বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিবের দায়িত্বে ছিলেন তিনি। এছাড়া খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন সিরাজগঞ্জে জন্ম নেওয়া আবদুর রউফ।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ এবং যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টের ওপর স্নাতকোত্তর ডিগ্রি নেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads