• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
রফতানি বাড়াতে মুদ্রার অবমূল্যায়ন করবে না চীন

রফতানি বাড়াতে মুদ্রা অবমূল্যায়নের কোনো পদক্ষেপ নেবে না চীন

ছবি: সংগৃহীত

বাণিজ্য

রফতানি বাড়াতে মুদ্রার অবমূল্যায়ন করবে না চীন

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৪ জুলাই ২০১৮

বাজার পরিস্থিতি মান নিয়ন্ত্রণ করে ইউয়ানের। আর রফতানি বাড়াতে মুদ্রা অবমূল্যায়নের কোনো পদক্ষেপ নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে চীন। ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে মুদ্রার মানে প্রভাব বিষয়ে নজরদারি করছে যুক্তরাষ্ট্র- ওয়াশিংটনের পক্ষ থেকে এ তথ্য প্রকাশ হওয়ার পর প্রতিক্রিয়ায় এমন কথাই বলেছে বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশটি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সব পণ্য আমদানিতে শুল্ক আরোপ করতে প্রস্তুত বলে জানিয়েছেন। এরপর আর কোনো হুমকি দিয়ে ও ভয় দেখিয়ে চীনকে কাবু করা যাবে না। চীনের বিদেশ মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন।

গত শুক্রবার জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের মুদ্রা কারচুপিবিষয়ক অর্ধবার্ষিক প্রতিবেদনের অংশ হিসেবে ইউয়ানের দুর্বলতা পর্যালোচনা করা হবে। এ প্রতিবেদন আগামী ১৫ অক্টোবর প্রকাশ করা হবে। এই নিয়ে ডেইলি নিউজ ব্রিফিংয়ে চীনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াংকে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিনের এক বক্তব্য সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি এসব কথা বলেন। গেং জানান, রফতানি বাড়াতে মুদ্রার প্রতিযোগিতাপূর্ণ অবমূল্যায়ন করার কোনো উদ্দেশ্য নেই চীনের। চলতি বছরের প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ) পরবর্তী সময়ে ডলারের বিপরীতে চীনা মুদ্রা ইউয়ানের মান কমেছে ৭ শতাংশের বেশি। 

গত বছর প্রায় ৫০ হাজার ৫০০ কোটি ডলারের চীনা পণ্য আমদানি করে যুক্তরাষ্ট্র। এর পরিপ্রেক্ষিতে চীনের সঙ্গে ওই সময় বাণিজ্য ঘাটতি বেড়ে ৩৭ হাজার ৬০০ কোটি ডলারের কাছাকাছি পৌঁছেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। অন্যদিকে চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) ১৫ হাজার ২০০ কোটি ডলারের বাণিজ্য ঘাটতি নিয়ে চীন থেকে যুক্তরাষ্ট্র আমদানি করেছে ২০ হাজার ৫০০ কোটি ডলারের পণ্য। চলতি মাসের শুরুতে ৩ হাজার ৪০০ কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক বসিয়েছে ট্রাম্প প্রশাসন। পাল্টা জবাবে যুক্তরাষ্ট্র থেকে সমমূল্যের পণ্য আমদানিতে শুল্ক আরোপ করেছে চীন। গেং নিউজ ব্রিফিংয়ে বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রকে সুস্থির থাকতে ও যুক্তিযুক্ত মনোভাব বজায় রাখতে পরামর্শ দিচ্ছি।’

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads