• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে শিল্প পার্ক স্থাপন করবে চীনের চেম্বার অব কমার্স

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে শিল্প পার্ক স্থাপন করবে চীনের চেম্বার অব কমার্স

ছবি: সংগৃহীত

বাণিজ্য

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে শিল্প পার্ক স্থাপন করবে চীনের চেম্বার অব কমার্স

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৯ জুলাই ২০১৮

চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের (ইজেড) ৯৮৮ দশমিক ৫০ একর জমিতে একটি শিল্প পার্ক স্থাপন করবে চীনের সিচুয়ান সিল্করোড ইকোনমিক বেল্ট ইনভেস্টমেন্ট অ্যান্ড কর্পোরেশন চেম্বার অব কমার্স। আজ রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘সিচুয়ান ইন্ড্রাস্ট্রিয়াল পার্ক’ নামের এই পার্ক স্থাপনের লক্ষ্যে আজ রাজধানীর বেজা সম্মেলন কক্ষে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পক্ষে নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) হারুণ-অর-রশিদ এবং চীনের সিচুয়ান সিল্করোড ইকোনমিক বেল্ট ইনভেস্টমেন্ট অ্যান্ড কর্পোরেশন চেম্বার অব কমার্সের পক্ষে চেয়ারম্যান লুও চ্যাং ওয়েন এক সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেন।
বেজা নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সিচুয়ান চেম্বার অব কমার্সের অধীনে মোট ১.৫৯ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব করা হয়েছে, যেখানে ২৪ টি শিল্প প্রতিষ্ঠান বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।
অনুষ্ঠানে পবন চৌধুরী বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং এই সমঝোতা স্মারক স্মাক্ষর দুই দেশের বাণিজ্য সম্পর্ক উন্নয়ন বৃদ্ধিতে সাহায্য করবে।
চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমিতে একটি শিল্প নগরী গড়ে তোলার জন্য বেজা কাজ করে যাচ্ছে। এই অর্থনৈতিক অঞ্চল বাংলাদেশের শিল্প রাজধানী হবে এবং দেশের বিনিয়োগ সম্ভাবনা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।
বেজা সূত্র অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে দেশের বিভিন্ন স্থানে মোট একশ’টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্টার জন্য সরকার পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারি ও বেসরকারি ক্ষেত্রের আওতায় ২৮ টি অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads