• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৪
ads
এফটিএ দ্রুত কার্যকর করতে শ্রীলঙ্কার  প্রতি পরিকল্পনামন্ত্রীর আহ্বান

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

সংগৃহীত ছবি

বাণিজ্য

এফটিএ দ্রুত কার্যকর করতে শ্রীলঙ্কার প্রতি পরিকল্পনামন্ত্রীর আহ্বান

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৮ আগস্ট ২০১৮

দু’দেশের মুক্তবাণিজ্য চুক্তি দ্রুত কার্যকর করতে শ্রীলঙ্কার প্রতি আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। দুই দিনব্যাপী ভারতীয় মহাসাগর সম্মেলনের প্রাক্কালে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সঙ্গে এক বৈঠকে অংশ নিয়ে তিনি গতকাল সোমবার এ আহ্বান জানান।

ভিয়েতনামের হ্যানয়ের একটি হোটেলে বৈঠকটি অনুষ্ঠিত হয়। পরিকল্পনামন্ত্রীর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বৈঠকে পরিকল্পনামন্ত্রী বলেন, মুক্তবাণিজ্য চুক্তি বাংলাদেশ ও শ্রীলঙ্কার বাণিজ্য সম্পকর্কে আরো বেশি বন্ধুত্বপূর্ণ করবে।

তিনি আরো বলেন, দু’দেশের মধ্যে বছরে ১৫ কোটি মার্কিন ডলারের বাণিজ্য হয়ে থাকে। এফটিএ কার্যকর করার মাধ্যমে এ বাণিজ্য কয়েক গুণ বাড়ানো সম্ভব। এ সময় পরিকল্পনামন্ত্রী ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে সহযোগিতামূলক বাণিজ্য বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন।

রনিল বিক্রমাসিংহে বলেন, বাংলাদেশে শ্রীলঙ্কার একটি বড় জনগোষ্ঠী উৎপাদন ও সেবা খাতে প্রযুক্তি ও পরিচালনা পদে কাজ করে চলেছে। দুই দেশের মধ্যে পণ্য ও সেবা বাণিজ্য আরো বৃদ্ধির জন্য দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি কার্যকর করা হবে। পাশাপাশি সামুদ্রিক পরিবহন সহযোগিতা চুক্তি সহজতর করতে শ্রীলঙ্কার সরকার অত্যন্ত যত্নবান হবে বলেও তিনি আশ্বাস দেন।

২০১৭ সালের শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনার বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, এই সফরের মাধ্যমে দু’দেশের সম্পর্ক গভীরতর হয়েছে। তিন বছর ধরে ঝুলে থাকা উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি বাস্তবায়নেরও তাগিদ দেন মন্ত্রী। এ চুক্তির বাস্তবায়ন শুরু হলে কলম্বো হয়ে সহজে পশ্চিমে বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে বাংলাদেশের রফতানি বাড়বে বলে জানান তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads