• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
ads

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হারটিং স্কেফার

সংগৃহীত ছবি

বাণিজ্য

ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ সেপ্টেম্বর ২০১৮

ছয় দিনের সফরে বাংলাদেশে আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হারটিং স্কেফার। আজ রোববার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার অবতরণের কথা রয়েছে। সফরকালে তিনি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ছাড়াও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। কক্সবাজারে রোহিঙ্গা শিবির ছাড়াও পরিদর্শন করবেন সংস্থার অর্থায়নে চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্প। বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল শনিবার এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছরের জুলাই মাসের শুরুতে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের পদ গ্রহণ করেন স্কেফার। এর পর এবারই প্রথম বাংলাদেশে আসছেন তিনি। ছয় দিনের সফরে তিনি বেশ ব্যস্ত সময় পার করবেন। রোহিঙ্গা সঙ্কট সমাধানে তিনি একাধিক বৈঠকে অংশ নেবেন। আগামী শুক্রবার তিনি ঢাকা ত্যাগ করবেন বলে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের জনসংযোগ বিভাগ সূত্র জানিয়েছে।

সফর উপলক্ষে এক বিবৃতিতে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ চরম দারিদ্র্যের হার অর্ধেকে নামিয়ে এনেছে। দারিদ্র্য নিরসনে মাইলফলক স্থাপন করেছে দেশটি। বাংলাদেশের সফল উন্নয়ন উদ্যোগ ও সফলতা থেকে অন্যান্য দেশ শিক্ষা নিতে পারে। তিনি আরো বলেন, নিজেদের বিভিন্ন ঝুঁকি সত্ত্বেও ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ চরম মহত্ত্বের পরিচয় দিয়েছে। মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন পর্যন্ত তাদের সমস্যা মোকাবেলায় বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারকে সহায়তা দিয়ে যাবে বলেও তিনি মন্তব্য করেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, স্কেফার বাংলাদেশে সফরের সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, বেসরকারি খাতের উদ্যোক্তা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। তা ছাড়া তিনি জলবায়ু সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি ঘোড়াশাল বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করবেন।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads