• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
সোনা আমদানিতে ভ্যাট নির্ধারণে কমিটি

সংগৃহীত ছবি

বাণিজ্য

সোনা আমদানিতে ভ্যাট নির্ধারণে কমিটি

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৬ নভেম্বর ২০১৮

দেশের সোনার বাজার প্রসারে নতুন উদ্যোগ নিয়েছে সরকার। সোনা আমদানি ও রফতানিতে কী পরিমাণ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ করা যেতে পারে তা নির্ধারণ করতে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। 

বৈঠকে বাণিজ্য সচিবকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি ভ্যাট প্রদান না করে দেশে আসা সোনাকে মূল ধারায় নিয়ে আসতে কী পরিমাণ অর্থ ভ্যাট হিসেবে আদায় করা যায়, সে বিষয়ও সুপারিশ করবে।

কমিটিতে অন্য সদস্যরা- বাণিজ্য মন্ত্রণালয় ও অর্থ বিভাগের অতিরিক্ত সচিব পর্যায়ের একজন করে প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের একজন ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি। এ কমিটি ব্যাগেজ রুলসের বিষয়েও মতামত তুলে ধরবে সরকারের কাছে। সবকিছু বিচার বিশ্লেষণ করে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বাণিজ্য সচিব সুভাশীষ বসু, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আবদুর রউফ তালুকদার উপস্থিত ছিলেন।

সম্প্রতি মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সোনা নীতিমালা চূড়ান্ত করে সরকার। সোনা আমদানিতে ভরিপ্রতি ১ হাজার টাকা ভ্যাট আরোপ করতে চান অর্থমন্ত্রী। কিন্তু বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) ভ্যাটের পরিমাণ আরো কমানোর আবেদন করে। এ ছাড়া ইতোমধ্যে যেসব সোনা দেশের বাজারে রয়েছে তার ওপরও ভরিপ্রতি এক হাজার টাকা কর আরোপ করার চিন্তা রয়েছে। কিন্তু বাজুস এর হার ৩০০ টাকা করার আবেদন জানায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads